বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সরকারের পতন ছাড়া নেতাকর্মীরা ঘরে ফিরবে না: মির্জা ফখরুল

আপডেট : ২৮ মে ২০২২, ০৮:৩৪

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যারা যে অবস্থানে আছেন, সে অবস্থানে থেকে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে গণ-আন্দোলন গড়ে তুলতে হবে। কারণ এই সরকারের অধীনে নির্বাচন সম্ভব নয়। ছাত্রদলের নেতাকর্মীরা মাঠে নেমেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়েছে। সরকার পতন না হওয়া পর্যন্ত নেতাকর্মীরা ঘরে ফিরবে না।

শুক্রবার (২৭ মে) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। নিরপেক্ষ সরকারের নির্বাচন ও ভোটের অধিকার প্রতিষ্ঠার দাবিতে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির একাংশ এই সভার আয়োজন করে। ২০ দলীয় জোটের শরিক দল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) আয়োজিত সভায় সভাপতিত্ব করেন দলের চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ।

ফখরুল বলেন, জন্মের শুরু থেকে আওয়ামী লীগ সন্ত্রাস করে আসছে। দলের প্রতিষ্ঠাতা মওলানা ভাসানী আওয়ামী লীগে টিকতে পারেননি। দলটির কাউন্সিলে তাকে হেনস্তা করা হলে তিনি বেরিয়ে গিয়ে নতুন দল ন্যাশনাল আওয়ামী পার্টি করেন। গত ১৩ বছরে আওয়ামী লীগ আমাদের নেতাকর্মীদের নির্যাতন করেছে। ৩৫ লাখ নেতাকর্মীর নামে মামলা রয়েছে। আমি নিজে বহুবার কারাগারে গেছি। এই অবস্থার অবসান হতে হবে।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার পর প্রধান বিচারপতি বিবৃতি না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ছাত্রলীগের সন্ত্রাসীরা ঢুকে হামলা করেছে, অথচ প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের নতুন কমিটির নেতারা একটি বিবৃতি পর্যন্ত দিলেন না। কারণ আজকে সব সাংবিধানিক প্রতিষ্ঠান, গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে দলীয় প্রতিষ্ঠানে পরিণত করেছে সরকার।

মির্জা ফখরুল বলেন, ছাত্রদলের নেতাকর্মীদের নৃশংসভাবে লাঠি দিয়ে পিটিয়ে পিটিয়ে আহত করেছে ছাত্রলীগের গুণ্ডারা। শুধু ছেলেদের নয়, মেয়েদের ওপরও হামলা করেছে ওরা। মেয়েদের একজন আইসিইউতে ভর্তি হয়েছেন। ছাত্রলীগ লাঠি নিয়ে রাজপথে যেভাবে প্রতিপক্ষকে পিটিয়েছে, তা দেখে পল্টনে লগি-বৈঠা দিয়ে মানুষ হত্যার পৈচাশিকতার পুনরাবৃত্তি বলে মনে হয়েছে।

ইত্তেফাক/এমআর