শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তুরস্কে মহান বিজয় দিবস উদযাপন

আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৯:৫২

যথাযথ মর্যাদায় মহান বিজয়ের ৪৭তম বার্ষিকী উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার বাংলাদেশে দূতাবাস, আঙ্কারায় দিনব্যাপী নানান অনুষ্ঠান আয়োজন করে। বিজয় দিবসের সকালে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকীর নেতৃত্বে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করার মধ্য দিয়ে দিবসটি পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর দূতাবাস মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত সভায় দূতাবাসের কর্মকর্তা/কর্মচারীগণের উপস্থিতিতে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধে শহীদদের নিয়ে স্মৃতিচারণমূলক আলোচনা করা হয়। আলোচনা শেষে মহান মুক্তিযুদ্ধে শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের চেতনা ও জাতীয় অগ্রগতিকে সমুন্নত রাখার অঙ্গীকার

দুপুরে আঙ্কারায় অবস্থিত মোনেক হোটেলের সম্মেলন কক্ষে বাংলাদেশের মহান বিজয় দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আঙ্কারায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি, তুরস্কে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীসহ তুরস্ক ও অন্যান্য দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের উপস্থিত ছিল।

দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান সবুজ আহমেদের সঞ্চালনায় উপস্থাপিত অনুষ্ঠানে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

পরিশেষে, অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ গ্রহণ করেন এবং খাবার শেষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি, ছাত্রছাত্রী এবং দূতাবাসের কর্মরত কর্মকর্তা/কর্মচারীগণ অংশগ্রহণ করেন এবং বাংলাদেশের  স্বাধীনতা সংগ্রামের উপর দেশাত্ববোধক গান ও কবিতা পরিবেশন করেন। 

ইত্তেফাক/বিএএফ