প্রবাস | The Daily Ittefaq

হাউস অব লর্ডসের সেমিনার কক্ষে কাল বাংলাদেশ নিয়ে আলোচনা

হাউস অব লর্ডসের সেমিনার কক্ষে কাল বাংলাদেশ নিয়ে আলোচনা
অহিদুজ্জামান, লন্ডন১৭ জুলাই, ২০১৭ ইং ২৩:৪৩ মিঃ
হাউস অব লর্ডসের সেমিনার কক্ষে কাল বাংলাদেশ নিয়ে আলোচনা

ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের একটি সেমিনার কক্ষে আগামীকাল বাংলাদেশের গণতন্ত্র, আইনের শাসন এবং মানবাধিকার বিষয়ে এক বিতর্ক আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারের আলোচ্য বিষয়ে হচ্ছে ''বাংলাদেশে আইনের শাসন, মানবাধিকার, গণতন্ত্র ও সন্ত্রাসবাদ''। বরাবরের মতোই বাংলাদেশের সরকারি দল আওয়ামী লীগ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি)'র শীর্ষ নেতৃবৃন্দ সংশ্লিষ্ট বিষয়ে নিজ নিজ দলের পক্ষে তাদের মতামত তুলে ধরবেন এ আলোচনায়।

আগামীকাল মঙ্গলবার লন্ডন সময় বিকেল সাড়ে চারটা থেকে আলোচনা শুরু হওয়ার কথা। ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের সদস্য আলেক্সান্ডার চার্লস কারলাইল এ সংলাপের আয়োজন করেছেন।

সরকারি দল আওয়ামী লীগের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমানের নেতৃত্বে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী ড. দিপু মনি বর্তমান সরকারের সাফল্য ও পরিকল্পনা সেমিনারে তুলে ধরবেন। বিরোধী দল হিসাবে বিএনপির স্ট্যান্ডিং কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্ত্বে রয়েছেন দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ন কবির এবং সহকারী আন্তর্জাতিক সম্পাদক রুমিন ফারহানা। তারা নিজ দলের সাফল্য, পরিকল্পনা এবং সরকারের তুলনামূলক সমালোচনা জোড়ালোভাবে তুলে ধরার চেষ্টা করবেন।এতে ব্রিটিশ সিভিল সোসাইটির সদস্য সহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের প্রতিনিধি ও হাউস অব কমন্সের কয়েকজন সদস্য উপস্থিত থাকার কথা রয়েছে।

মূলত বিগত কয়েক বছর আগে বাংলাদেশ নিয়ে এ জাতীয় আলোচনা হাউস অব লর্ডসের প্রয়াত সদস্য অ্যারিক অ্যাভবেরি শুরু করেছিলেন। তাঁর মৃত্যুর পর থেকে চার্লস কারলাইল সেই দায়িত্ব পালন করে আসছেন। তবে উভয়ে দলের পক্ষ থেকে ইত্তেফাককে জানানো হয়েছে, এ জাতীয় আলোচনা প্রকৃতপক্ষে নিস্ফল।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি মি.সুলতান শরীফ মনে করেন এ জাতীয় আলোচনা গুরুত্বহীন। প্রতি বছর তারা আমাদের ডাকে আর আমরা ওখানে গিয়ে সময়ের অপচয়ে করি। এ যাবৎকাল এই আলোচনা থেকে কোনো সুফল পাওয়া যায়নি। বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মি. মাহিদুর রহমান একই অভিমত ব্যক্ত করেন।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:০৯