প্রবাস | The Daily Ittefaq

‘সঠিক পথে দেশে অর্থ না যাওয়ায় রেমিট্যান্স কমে যাচ্ছে’

‘সঠিক পথে দেশে অর্থ না যাওয়ায় রেমিট্যান্স কমে যাচ্ছে’
ইত্তেফাক ডেস্ক০৮ অক্টোবর, ২০১৭ ইং ২২:২৬ মিঃ
‘সঠিক পথে দেশে অর্থ না যাওয়ায় রেমিট্যান্স কমে যাচ্ছে’
নিউইয়র্কে ‘বাংলাদেশে অর্থ প্রেরণে প্রবাসীদের ভূমিকা’ শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন, যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে রেমিট্যান্স পাঠানো কমে যাচ্ছে। এটা উদ্বেগ-উৎকণ্ঠার বিষয়। 
 
গত দুই মাসে নিউইয়র্ক থেকে ২৭৩ মিলিয়ন ডলার বাংলাদেশে গেছে। তারপরও সঠিক পথে অর্থাৎ প্রোপার চ্যানেলে দেশে অর্থ যাচ্ছে না বলেই রেমিট্যান্সের হার কমে যাচ্ছে। বৈধ পথে অর্থ দেশে না গেলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে, দেশের জনগণ ক্ষতিগ্রস্ত হবে। 
 
নিউইয়র্কে আমেরিকা বাংলাদেশ চেম্বার এন্ড কমার্স ইন্ডস্ট্রি-এবিসিসিআই আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন রূপালী ব্যাংকের চেয়ারম্যান ও এলজিআরডি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মঞ্জুর হোসেন এবং মূল বক্তা ছিলেন রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহামম্মদ আতাউর রহমান প্রধান। 
 
সিটির জ্যাকসন হাইটসস্থ ব্যালিজিনো পার্টি হলে এবিসিসিআই’র নির্বাহী পরিচালক হাসানুজ্জামান হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. একে আব্দুল মোমেন এবং নিউইয়র্ক¯’ বাংলাদেশ কনস্যুলেটে নিযুক্ত কনসাল জেনারেল শামীম আহসান। 
 
অর্থমন্ত্রী এমএ মুহিতের পিএস আ ন ম ফজলুল হকসহ আলোচনায় অংশ নেন জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি) পরিচালনা কমিটির সভাপতি খাজা মিজান হাসান, প্রবাসী নাসির আলী খান পল, নর্থ বেঙ্গল ফাউন্ডেশন ইউএসএ’র সভাপতি ডা. আব্দুল লতিফ, বিশিষ্ট ব্যবসায়ী ও জেবিবিএর যুগ্ম সম্পাদক ফাহাদ সোলায়মান। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন আশরাফুল হাসান বুলবুল। 
 
মঞ্জুর হোসেন বলেন,প্রবাসী বাংলাদেশীরা নাড়ীর টানেই দেশে অর্থ প্রেরণ করে থাকেন। তবে পরিবর্তিত পরিস্থিতি বিচেনায় রেখে তথা গ্লোবালাইজেনের যুগে বাংলাদেশে অর্থ আদান-প্রদান সহজীকরণ করতে হবে। কেননা এখন মানুষ শুরু দেশেই অর্থ প্রেরণ করেন না, প্রয়োজনে তারা দেশ থেকেও অর্থ আনেন। তাই রূপালী ব্যাংক লিমিটেড প্রবাসীদের সেবায় যে ঘটতি রয়েছে তা পূরণ করার চেষ্টা করবে। 
 
মোহামম্মদ আতাউর রহমান প্রধান বলেন, রূপালী ব্যাংক বাংলাদেশের শীর্ষ চারটি ব্যাংকের অন্যতম। জনগণের জন্য সার্ভিস প্রদানে এই ব্যাংকের ন্যূনতম ঘাটতি নেই। রূপালী ব্যাংক দেশবাসীর পাশাপাশি প্রবাসীদের সাথেও থাকবে। 
 
হাসানুজ্জামান হাসান বলেন, প্রবাসীদের অর্থেই বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি অব্যাহত রয়েছে। অথচ প্রবাসীরা নানা সমস্যায় জর্জরিত। বিশেষ করে দেশে বিনিয়োগসহ অর্থ লেন-দেনে নানা সমস্যা মোকাবেলা করতে হচ্ছে প্রবাসীদের।  
 
কনসাল জেনারেল শামীম আহসান বলেন, যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে রেমিট্যান্স পাঠানো কমে যাচ্ছে। এটা উদ্বেগ-উৎকন্ঠার বিষয়। প্রবাসীদের সেবায় বাংলাদেশ কনস্যুলেট সব সময় পাশে থাকবে। 
 
সাবেক রাষ্ট্রদূত ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে চলছে। বিদ্যুৎ খাত সহ বিভিন্ন ক্ষেত্রে দেশে অনেক মেঘা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
 
 
ইত্তেফাক/ইউবি
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১২ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:০৯
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১