প্রবাস | The Daily Ittefaq

রন্ধনশিল্পের অস্কার খ্যাত ‘ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস’ দেয়া হবে আজ

রন্ধনশিল্পের অস্কার খ্যাত ‘ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস’ দেয়া হবে আজ
অনলাইন ডেস্ক২৭ নভেম্বর, ২০১৭ ইং ১৩:৪২ মিঃ
রন্ধনশিল্পের অস্কার খ্যাত ‘ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস’ দেয়া হবে আজ
লন্ডনে আজ রাতে দেয়া হবে ব্রিটেনের কারি শিল্পের অস্কার নামে পরিচিত ‘ব্রিটিশ কারি এওয়ার্ডস’। ব্রিটেনের প্রধানমন্ত্রী থেকে শুরু করে নামী-দামী সব ব্যক্তিরা থাকবেন এই অনুষ্ঠানে। ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।
 
দেশটিতে ব্যাপক জনপ্রিয় বাংলাদেশি ও ভারতীয় খাবার। এগুলোই ব্রিটিশ কারি নামে পরিচিত। ২০০৫ সালে ‘ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস’ এর প্রবর্তন করেন বাংলাদেশি বংশোদ্ভূত এনাম আলী। ব্রিটেনের রেস্তোঁরা শিল্পে দক্ষিণ-পূর্ব এশিয়ার অভিবাসীদের অবদানের স্বীকৃতি দেয়ার লক্ষ্যে নেয়া হয় এ উদ্যোগ।
পুরস্কারের প্রতিষ্ঠাতা এনাম আলী বিবিসি বাংলাকে বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে পরবর্তী সময়ে অর্থনীতির উন্নয়নে সবসময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছেন প্রবাসীরা। তবে তাদের সম্মানিত করার সুযোগ হয়নি। প্রবাসীদের সম্মানিত করার লক্ষ্যেই শুরু হয়েছিল তার এই প্রচেষ্টা। প্রতিবছর যুক্তরাজ্যের ৯টি এলাকার সেরা কারি রেস্টুরেন্টসহ মোট ১২টি রেস্তোঁরাকে পুরস্কৃত করা হয়।
আলী বলেন, কোনো নির্দিষ্ট রন্ধনপ্রণালী বা রাঁধুনিকে পুরস্কৃত করা হয় না এই ‘কারি অ্যাওয়ার্ডসে’। কারি’র গুণগত-মান, প্রস্তুতপ্রণালী ও পরিবেশনের ভিত্তিতে রেস্তোঁরা পায় এই পুরস্কার। উপমহাদেশীয় প্রথার সঙ্গে ব্রিটিশ রন্ধনপ্রণালীর সংমিশ্রণে তৈরি হয় ‘ব্রিটিশ কারি’। যুক্তরাজ্যে কারি শিল্প ব্যবসায়িকভাবে বেশ সফল। জনপ্রিয় ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানের তথ্যানুযায়ী যার বাজারমূল্য ৪ বিলিয়ন পাউন্ডেরও (৪০০ কোটি পাউন্ড) বেশী। বিবিসি।
 
ইত্তেফাক/সেতু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৪ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২