প্রবাস | The Daily Ittefaq

বিশ্ব ঐতিহ্যে বঙ্গবন্ধুর ভাষণ: ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাসে আলোচনাসভা অনুষ্ঠিত

বিশ্ব ঐতিহ্যে বঙ্গবন্ধুর ভাষণ: ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাসে আলোচনাসভা অনুষ্ঠিত
অনলাইন ডেস্ক০৬ ডিসেম্বর, ২০১৭ ইং ১৩:৩০ মিঃ
বিশ্ব ঐতিহ্যে বঙ্গবন্ধুর ভাষণ: ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাসে আলোচনাসভা অনুষ্ঠিত
 
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের’ স্বীকৃতি লাভের অর্জনকে স্মরণ করে এক বিশেষ কর্মসূচী ও অনুষ্ঠানের আয়োজন করেছে ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাস। মঙ্গলবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
এ অর্জনকে সামনে রেখে দূতাবাস এক বিস্তারিত বর্ণাঢ্য আলোচনাসভা, ৭ মার্চের ভাষণের ডকুমেন্টারি প্রদর্শনী, ভাষণের ব্যাপক পরিচিতি ও প্রসারের লক্ষ্যে তা আমন্ত্রিত অতিথিদের মাঝে বিতরণ (বাংলা ও ইংরেজীভাষায়)-এর ব্যবস্থা নেয়া হয়। আলোচনাসভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের বিশিষ্ট আইনবিদ ও মানবাধিকার বিশেষজ্ঞ এডভোকেট মিজনি লোফার ভাগোয়াত। ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, ভিয়েতনামের বিশিষ্ট ব্যক্তিবর্গ বিশেষ করে ভিয়েতনামের নবীন প্রজন্মের প্রতিনিধি এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যগণ এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
 
অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চ ভাষণের তাত্পর্য তুলে ধরে এক প্রাণবন্ত আলোচনার প্রারম্ভ করা হয়। আলোচনার শুরুতে রাষ্ট্রদূত ্সামিনা নাজ জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ৭ মার্চ এর ভাষণ পুরো বাঙালি জাতি-কে স্বাধীনতার যে উদাত্ত আহবান জানিয়েছিলো তারই ফলস্বরূপ আমাদের স্বাধীনতার সংগ্রাম শুরু এবং বাংলাদেশের স্বাধীনরাষ্ট্র হিসেবে অভ্যূদয় হয়। তিনি বলেন, জাতির পিতার ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির মুক্তির সনদ-স্বাধীনতার প্রকৃত ঘোষণা।
 
ইত্তেফাক/এএম।
 
ইত্তেফাক/এএম।
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৫ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২