প্রবাস | The Daily Ittefaq

অবশেষে ভোটার হচ্ছেন প্রবাসীরা

অবশেষে ভোটার হচ্ছেন প্রবাসীরা
মার্চ-এপ্রিলে দূতাবাসের মাধ্যমে ভোটার প্রক্রিয়া শুরু করার পরিকল্পনা
সাইদুর রহমান০৭ জানুয়ারী, ২০১৮ ইং ০৯:২৫ মিঃ
অবশেষে ভোটার হচ্ছেন প্রবাসীরা
 
অবশেষে বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার করা হচ্ছে। প্রাথমিকভাবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং দক্ষিণ এশিয়ার মালয়েশিয়া— এ তিন দেশে থাকা বাংলাদেশিদের প্রথমে ভোটার করা হবে। ধাপে ধাপে সক্ষমতার পরিধি বাড়িয়ে অন্যান্য দেশে অবস্থানরত প্রবাসীদের ভোটার করবে নির্বাচন কমিশন (ইসি)।
 
গত বৃহস্পতিবার কমিশন সভায় নীতিগতভাবে প্রবাসীদের ভোটার করার এই সিদ্ধান্ত অনুমোদন করেছে। এ জন্য এ মাসের শেষদিকে রাজনৈতিক দল, বিভিন্ন মন্ত্রণালয়, সুশীল সমাজ ও ইসির অংশীজনদের নিয়ে একটি সেমিনার আয়োজন করতে যাচ্ছে ইসি। আগামী মার্চ-এপ্রিলে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু করতে চায় ইসি।
 
এ প্রসঙ্গে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, প্রবাসীদের ভোটার করার বিষয়ে কমিশন নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।
 
প্রবাসীদের ভোটার প্রক্রিয়াকে সহজ করতে বিভিন্ন মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের নিয়ে যে সেমিনার অনুষ্ঠিত হবে, তার সুপারিশের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে ইসি। তবে কমিশন আশা করছে আগামী মার্চে পাইলট প্রজেক্ট হিসাবে প্রবাসীদের ভোটার করা সম্ভব হবে। প্রথমে দূতাবাসের মাধ্যমে ইসির টিম প্রবাসীদের বায়োমেট্রিক, আইরিশ গ্রহণসহ প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করবে। তারপর ওইসব কাগজপত্র দেশের সংশ্লিষ্ট উপজেলায় যাচাইয়ের পর কেন্দ্রীয় ডাটাবেইজে আপলোড করা হবে। দেশ থেকে এনআইডি প্রিন্ট দিয়ে সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে ভোটারদের কাছে তা পৌঁছানোর পরিকল্পনা করেছে কমিশন।
 
দেশের অর্থনীতিতে অবদান রাখা প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে নানা উদ্যোগ নেওয়া হলেও উদ্যোগে ঘাটতি থাকায় তা আর সামনের দিকে এগোয়নি। বর্তমান খান মোঃ নূরুল হুদা কমিশন গত ফেব্রুয়ারিতে দায়িত্বে এসে প্রবাসীদের ভোটার করার সুপরিকল্পিত পদক্ষেপ নেয়।
 
১৯৯৮ সালে দেশের উচ্চ আদালত প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেন। দীর্ঘ ১৮ বছরেও সেই ঘোষণা বাস্তবায়নের মুখ দেখেনি। বিশ্বের ১৫৭টি দেশে কোটির উপরে প্রবাসী বাংলাদেশি রয়েছেন। বর্তমান কমিশনের এই উদ্যোগে তাদের দীর্ঘদিনের পুঞ্জীভূত ক্ষোভের অবসান হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট নীতি-নির্ধারকরা। এর আগে বিগত ড. শামসুল হুদা কমিশনের দুজন কমিশনার এ বিষয়ে অভিজ্ঞতা নিতে যুক্তরাজ্য সফর করেছিলেন। এর পেছনে কয়েক লাখ টাকা ব্যয় হয়েছিল। কিন্তু প্রবাসীদের ভোটার করা সম্ভব হয়নি।
 
জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাইদুল ইসলাম ইত্তেফাককে বলেন, প্রবাসীদের ভোটার করার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে কমিশন। এ জন্য কেন্দ্রীয়ভাবে প্রবাসীদের ভোটার করার জন্য ১০২ নম্বর কক্ষ বরাদ্দ রয়েছে। বর্তমানে স্বল্পতম সময়ে প্রবাসীদের ভোটার করা হচ্ছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের ভোটার করা সম্ভব হবে।
 
ইত্তেফাক/এমআর
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯