প্রবাস | The Daily Ittefaq

‘যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য আওয়ামী লীগ রোল মডেল’

‘যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য আওয়ামী লীগ রোল মডেল’
বিশেষ প্রতিনিধি, যুক্তরাষ্ট্র২৪ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ১৪:৪০ মিঃ
‘যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য আওয়ামী লীগ রোল মডেল’
যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী কর্ণেল (অব.) মুহাম্মদ ফারুক খান প্রবাসে সংগঠনের নেতাকর্মীদের রাজনৈতিক কর্মকাণ্ডের প্রশংসা করে বলেছেন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ বাংলাদেশ আওয়ামী লীগের রোল মডেল। তারা শক্তিশালী সংগঠন। আমরা আপনাদের দেখে শিখি। 
 
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন ফারুক খান। 
 
আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র সফররত সংসদ সদস্য ইসরাফিল আলম, গোলাম ফারুক প্রিন্স, আনোয়ারুল আবেদীন খান ও জেবুন্নেসা আশরাফ। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এবং সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ, মহিউদ্দিন দেওয়ান ও প্রচার সম্পাদক হাজী এনামের সঞ্চালনায় আলোচনায় আরো অংশ নেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি মাহবুবুর রহমান, যুগ্ম সম্পাদক আইরিন পারভীন, কোষাধ্যক্ষ আবুল মনসুর খান, প্রবাসী বিষয়ক সম্পাদক সোলায়মান আলী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম, উপ-দপ্তর সম্পাদক আব্দুল মালেক, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা সাখাওয়াত বিশ্বাস, যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের সভাপতি কাজী আজিজুল হক খোকন, যুবলীগ নেতা সেবুল মিয়া প্রমুখ। 
 
 
প্রধান অতিথির বক্তব্যে ফারুক খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের মনে প্রাণে ভালোবাসেন। শ্রদ্ধা করেন। দেশের প্রয়োজনে যখনই প্রবাসীদের প্রয়োজন হয়েছে তখনই তারা এগিয়ে এসেছেন। একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে যে কোনো সমস্যায় প্রবাসীরা অগ্রণী ভূমিকা পালন করেছেন। 
 
ওয়ান ইলেভেনে প্রবাসীদের ভূমিকার কথা স্মরণ করে তিনি বলেন, ওয়ান-ইলেভেনের সময় প্রবাসীরা সঙ্গে সঙ্গে রাজপথে নেমেছেন। হোয়াইট হাউজ ও জাতিসংঘসহ যেখানে যেভাবে দরকার প্রতিবাদ করেছেন। এমন কী পদ্মা সেতুর বিষয়ে প্রবাসীরা এ দেশের আইন-কানুন ভেঙে বিশ্বব্যাংক ঘেরাও করেছেন। আপনাদের দেখে বরং বাংলাদেশের অনেক নেতা সাহস পেয়েছেন। 
 
ফারুক খান এমপি বলেন, আওয়ামী লীগ কখনো ক্ষমতায় নয়, বরং রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকে। ক্ষমতায় থাকে বিএনপি এবং এ কারণে তারা ক্ষমতায় থেকে ক্ষমতার অপব্যবহার করে। তিনি বলেন, আগামী নির্বাচনে আওয়ামী লীগকে জয়ী হয়ে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিতে হবে। এ ব্যাপারে প্রবাসীদের অনেক দায়িত্ব রয়েছে। এজন্য সবাইকে সংগঠিত হতে হবে। সংগঠনকে আরো শক্তিশালী করতে হবে। 
 
তিনি প্রবাসী নেতাকর্মীদের সতর্ক করে বলেন, আগামী নির্বাচনে বিএনপি-জামায়াতের একমাত্র অস্ত্র হচ্ছে মিথ্যা প্রচারণা। এছাড়া তাদের হাতে আর কোনো অস্ত্র নেই। কিন্তু বাংলাদেশের মানুষের কাছে অসত্য কথা বলে কোনো লাভ হবে না। 
 
ফারুক খান বলেন, বিএনপির গোয়েবলসিয় কায়দার মিথ্যাচারের রাজনীতি করছে। দুর্নীতি মামলায় খালেদা জিয়ার সাজা হলেও তারা মিথ্যা কথা বলে দেশবাসীকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। কিন্তু তারা দুর্নীতি নিয়ে কথা না বলে সমবেদনা আদায়ের চেষ্টা করছে। জাতিসংঘেও তারা প্রশ্ন তুলেছিল। কিন্তু এ ব্যাপারে জাতিসংঘ বলেছে যে এটা আইনের ব্যাপার। 
 
ফারুক খান বলেন, ১৯৫২ সালে বাংলা ভাষাকে যারা আমাদের মুখ থেকে কেড়ে নিতে চেয়েছিল আমরা তাদের সমুচিত জবাব দিতে পেরেছি। এটাই বাঙালী জাতির বৈশিষ্ট্য। 
 
তিনি বলেন, পাকিস্তানী শাসকরা চেয়েছিল বিশ্বের বুক থেকে বাংলা ভাষা মুছে দিতে। এজন্য তারা সালাম, রফিক, বরকত, জব্বারসহ নাম না জানা অনেকের বুকে গুলি চালিয়ে ছিল। তারা ভেবেছিল বাঙালি আর ভয়ে বাংলায় কথা বলবে না এবং উর্দু শেখা শুরু করবে। কিন্তু এটা হয়নি বরং বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষার স্বাকৃতি পেয়েছে।
 
ইত্তেফাক/কেকে 
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১