প্রবাস | The Daily Ittefaq

ইসলামাবাদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ইসলামাবাদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
অনলাইন ডেস্ক২৫ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ১৭:৪৯ মিঃ
ইসলামাবাদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
যথাযথ মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে ২১ ফেব্রুয়ারি ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। 
 
সকালে চান্সারি প্রাঙ্গনে হাইকমিশনের সকল কর্মকর্তা, কর্মচারি ও ইসলামাবাদে বসবাসকারী বাংলাদেশি নাগরিকরা কালব্যাজ ধারণ করেন। সকলের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করেন পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসান। দিবসটি উপলক্ষে চান্সারি প্রাঙ্গন বাংলা বর্ণমালা ও ভাষা দিবসের পোস্টারে সজ্জিত করা হয়। 
 
ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে চান্সারি প্রাঙ্গনে একটি অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হয়। হাইকমিশনার তারিক আহসান মিশনের কর্মকর্তা ও কর্মচারিদের নিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। ইসলামাবাদে বসবাসকারি বাংলাদেশি নাগরিকরা শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় সকলে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানটি গাইতে থাকেন। 
 
বিকেলে চান্সারি প্রাঙ্গনে শিশুদের বাংলা ভাষা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারিদের ৯ সন্তান প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পরে, হাইকমিশনার ও তার পত্মী বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন। 
 
সন্ধ্যায়, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।
 
ইত্তেফাক/ইউবি
 
 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১