প্রবাস | The Daily Ittefaq

পাকিস্তানে পালিত হলো ঐতিহাসিক মুজিবনগর দিবস

পাকিস্তানে পালিত হলো ঐতিহাসিক মুজিবনগর দিবস
ইত্তেফাক রিপোর্ট১৭ এপ্রিল, ২০১৮ ইং ১৮:০৯ মিঃ
পাকিস্তানে পালিত হলো ঐতিহাসিক মুজিবনগর দিবস
যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশনে আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিকালে চ্যন্সারিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে মুজিবনগর দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। 
 
অনুষ্ঠানে বক্তৃতাকালে হাইকমিশনার তারিক আহসান দেশের স্বাধীনতা অর্জনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও দেশের শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তিনি মুজিবনগর সরকারের গুরুত্ব ও  ভূমিকার কথা তুলে ধরে বলেন,এই সরকার মুক্তিযুদ্ধ পরিচালনাসহ বিশ্ব দরবারে সদ্য স্বাধীন বাংলাদেশের পক্ষে জনমত সৃষ্টি, শরণার্থীদের ব্যবস্থাপনা, যুদ্ধবিধ্বস্ত দেশবাসীর পাশে দাঁড়ানোসহ মুক্তিযুদ্ধকালীন সরকার পরিচালনায় সার্বিক দায়িত্ব সফলতার সাথে পালন করে। 
 
হাইকমিশনার বলেন, এই দিনে শুধু সরকারের শপথ গ্রহণই হয়নি, এদিন বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করা হয় এবং তা আনুষ্ঠানিকভাবে অনুমোদনও দেয়া হয়। তিনি আরও বলেন, ১৭ এপ্রিলের সম্ভবত সবচেয়ে বড় তাৎপর্যপূর্ণ দিক এই য়ে, মুক্তিসংগ্রামের ক্ষেত্রে এই দিনে গণতান্ত্রিক বেসামরিক নেতৃত্বকে স্বীকৃতি দেয়া হয় এবং এর ফলে বহির্বিশ্বে বাংলাদেশের পক্ষে জনমত সৃষ্টি ও সমর্থন আদায়ে সহায়ক হয়েছে। 
 
আলোচনা শেষে, জাতির জনক ও জাতীয় চারনেতাসহ মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। সবশেষ মুজিবনগর ও মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত একটি প্রামাণ্য ভিডিও চলচ্চিত্র প্রদর্শন করা হয়। হাইকমিশনের সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীগণ অনুষ্ঠানে যোগদান করেন।
 
ইত্তেফাক/কেআই 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ এপ্রিল, ২০১৮ ইং
ফজর৪:১০
যোহর১১:৫৭
আসর৪:৩১
মাগরিব৬:২৭
এশা৭:৪৩
সূর্যোদয় - ৫:২৯সূর্যাস্ত - ০৬:২২