প্রবাস | The Daily Ittefaq

‘বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নঃ একটি জাতির অগ্রযাত্রা’ শীর্ষক আলোচনা সভা লাহোরে অনুষ্ঠিত

‘বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নঃ একটি জাতির অগ্রযাত্রা’ শীর্ষক আলোচনা সভা লাহোরে অনুষ্ঠিত
অনলাইন ডেস্ক২০ এপ্রিল, ২০১৮ ইং ১৮:২৭ মিঃ
‘বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নঃ একটি জাতির অগ্রযাত্রা’ শীর্ষক আলোচনা সভা লাহোরে অনুষ্ঠিত
ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশন শুক্রবার লাহোরে ‘বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণঃ আর্থ-সামাজিক উন্নয়ন উদযাপন’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে। পাকিস্তানের প্রভাবশালী প্রদেশ পাঞ্জাবের রাজধানী লাহোর শিক্ষা,সংস্কৃতি,শিল্প ও সুশীল সমাজের কেন্দ্রভূমি হিসেবে সমধিক পরিচিত। 
 
লাহোরস্থ বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল কাজী হুমায়ুন ফরিদের সঞ্চালনায় অয়োজিত অনুষ্ঠানের মূল লক্ষ্য ছিল স্থানীয় গণ্যমাণ্যবর্গকে জাতিসংঘ কর্তৃক বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার স্বীকৃতি প্রদানের বিষয়টি অবহিতকরণ এবং একই সাথে পাকিস্তানে বাংলাদেশের ইতিবাচক ভাবমুর্তি তুলে ধরা।
 
অনুষ্ঠানের শুরুতেই পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসান বক্তব্য দেন। তিনি ঔপনিবেশিক শোষণ, স্বাধীনতা-পূর্ব শাষকদের দেশের উন্নয়ন কর্মকাণ্ডে বৈষম্যমূলক আচরণ ও যুদ্ধবিধ্বস্ত দেশের পুনর্বাসনের মত কঠিন চ্যালেঞ্জের পটভূমি তুলে ধরে বলেন, এসব প্রতিকুল কারণই সত্তরের দশকে বাংলাদেশকে স্বলোন্নত দেশের কাতারে ঠেলে দেয়।
 
হাইকমিশনার বলেন, এ সময়ে জিডিপি ও জাতীয় আয় বেড়েছে ,কমেছে দারিদ্র। এ প্রেক্ষিতে তিনি  নানা ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতিতে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ,  বিশেষ করে বাংলাদেশকে, বিশ্বব্যাংকের নিম্ন মধ্যম আয়ের দেশের  তালিকাভুক্তকরন এবং জাতিসংঘ কর্তৃক উন্নয়নশীল দেশের মর্যাদা প্রদানের কথা তুলে ধরেন। উপস্থাপনায় উল্লেখ করা হয় যে, নারীর ক্ষমতায়ন,দুর্যোগ ব্যবস্থাপনা, প্রাথমিক স্বাস্থ্যসেবা, স্যানিটেশন, প্রাধমিক শিক্ষা, অর্থনৈতিক প্রবৃদ্ধি, রফতানি আয়, রেমিট্যান্স আয়, বৈদিশিক মুদ্রার সি তি, জ্বালানি, মোবাইল ফোন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতসহ বিভিন্ন ক্ষেত্র বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে গুরুত্বপূর্ন আবস্থানে রয়েছে।
 
হাইকমিশনারের বক্তব্যের পর বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের বার্তা সংবলিত একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। একই সময় ‘বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণঃ তাৎপর্য ও অগ্রযাত্রা’ শীর্ষক একটি ভিডিও প্রদর্শিত হয়।
 
অনুষ্ঠানে শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাবেক কুটনীতিবিদ, ব্যাবসায়ী, সাংবাদিক, সাংস্বৃতিক বক্তিত্বসহ উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন। 
 
ইত্তেফাক/রেজা
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৮ মে, ২০১৮ ইং
ফজর৩:৪৬
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪৩
এশা৮:০৫
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৩৮