প্রবাস | The Daily Ittefaq

রিয়াদে বাংলা নববর্ষ মেলা

রিয়াদে বাংলা নববর্ষ মেলা
অনলাইন ডেস্ক২২ এপ্রিল, ২০১৮ ইং ১৮:২২ মিঃ
রিয়াদে বাংলা নববর্ষ মেলা
সৌদি আরবের রিয়াদের সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান শ্যাডো আয়োজিত ও রিয়াদ বাংলাদেশ দূতাবাসের পৃষ্ঠপোষকতায় নাচে গানে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষকে বরণ করে নিয়েছে প্রবাসী বাংলাদেশিরা।
 
স্থানীয় সময় শুক্রবার রিয়াদের তোমামায় ইস্তেরাহায় দিনব্যাপী এ আয়োজন করা হয়। রিয়াদ বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স এ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল শাহ আলম চৌধুরী প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন। সৌদি আরবের বিভিন্ন প্রান্ত হতে প্রায় কয়েক হাজার বাংলাদেশী বর্ষবরণের এ আয়োজনে যোগ দেয়। এ ছাড়া বিভিন্ন দেশের মানুষ ও স্বতঃস্ফূর্তভাবে এ আয়োজনে অংশগ্রহণ করে। 
 
অনুষ্ঠানের শুরুতে শ্যাডোর পক্ষ থেকে অতিথিদের গামছা পরিয়ে দেয়া হয়। বিশেষ অতিথি হিসেবে মেলায় উপস্থিত ছিলেন রাষ্ট্রদূতের সহধর্মিণী সৈয়দা গুলে আরজু। মেলায় দূতাবাসের কর্মকর্তা, তাদের পরিবারের সদস্যসহ কমিউনিটির সকল নেতা অংশগ্রহণ করেন।
 
রিয়াদের তোমামায় ইস্তেরাহা (কমিউনিটি সেন্টার) আল নাওয়াফিতে বর্ষবরণের আয়োজনে প্রায় ১৫ টি স্টল সাজানো হয়, এতে দেশীয় ঐতিহ্যবাহী নানা ধরনের খাবার, জামদানী শাড়ি ও দেশীয় নানা পন্যের প্রদর্শন করা হয়। মেলায় বাংলাদেশ বিমানের বৈশাখী ছাড়সহ বিভিন্ন সুবিধা প্রদান করা হয়।
 
বর্ষবরণের প্রথম পর্বে ছিল দূতাবাস কর্তৃক আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান। দূতাবাসের কাউন্সেলর ড. ফরিদ উদ্দিন এর সঞ্চালনায় প্রথমে সমবেত কণ্ঠে এসো হে বৈশাখ গানটি পরিবেশন করা হয়। গান গেয়ে শোনায় নির্ঝর, আদৃত, স্বস্তি, লুবাবা, শেমুষী, কবিতা আবৃত্তি করে নাবিহা, অন্বেষা, মাহির ও নির্ঝর। নৃত্য পরিবেশন করে শেমুষী, স্বস্তি ও নাবিহা। এছাড়া দূতাবাসের দ্বিতীয় সচিব মো. সফিকুল ইসলাম ও মো. বশির শ্রাবণের মেঘগুলো ও যেখানে সীমান্ত তোমার গান পরিবেশন করেন। বৈশাখের কবিতা আবৃত্তি করেন দ্বিতীয় সচিব মো. ফখরুল ইসলাম।
 
প্রবাসী বাংলাদেশীরা নববর্ষের মেলায় এসে আনন্দ উৎসবে মেতে উঠেন এবং আশা প্রকাশ করেন ভবিষ্যতে এ ধরনের আনন্দ আয়োজন যেন অব্যাহত থাকে। নববর্ষের মেলার আয়োজনে ছিলেন শ্যাডো্র উপদেষ্টা আরিফুর রহমান কুদ্দুস, মো. নাজিম উদ্দিন।
 
ইত্তেফাক/ইউবি
 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫