প্রবাস | The Daily Ittefaq

টরন্টোতে অনুষ্ঠিত হলো স্থগিতকৃত বৈশাখী মেলা

টরন্টোতে অনুষ্ঠিত হলো স্থগিতকৃত বৈশাখী মেলা
সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কানাডা থেকে২৩ এপ্রিল, ২০১৮ ইং ১৫:২৬ মিঃ
টরন্টোতে অনুষ্ঠিত হলো স্থগিতকৃত বৈশাখী মেলা
টরন্টোতে অনুষ্ঠিত হলো স্থগিতকৃত বৈশাখী মেলা। আজ সোমবার জমজমাট অনুষ্ঠানে গানে গানে মঞ্চ মাতালেন শুভ্র দেব। গতকাল মাতিয়েছেন বাবা-ছেলে ফেরদৌস ওয়াহিদ ও হাবিব ওয়াহিদ।
 
দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য কানাডায় বেশ ক’টি বৈশাখী অনুষ্ঠান স্থগিত করা হয়েছিল। তার মধ্যে ‘অর্গানাইজেশন অব সাউথ এশিয়ান আর্ট এন্ড কালচার’এর অনুষ্ঠান ছিল অন্যতম। সেই স্থগিতকৃত বৈশাখী মেলা ২১ ও ২২ এপ্রিল অনুষ্ঠিত হলো টরন্টোস্থ মেইনস্ট্রিট-এর টেডরিভ হকি স্টেডিয়ামে। এ বছর এই আয়োজনের এক যুগ পূর্ণ করল এই সংগঠন।
 
ইতোপূর্বে গত সপ্তাহে ‘নব আনন্দে জাগো’ শীর্ষক একটি বৈশাখী অনুষ্ঠানের মাধ্যমে টরন্টোতে এই প্রথম তারা সূর্যোদয়ের সাথে সাথে ‘এসো হে বৈশাখ’ গানে বাংলা নববর্ষকে বরণ করে। জানা গেছে, দুর্যোগ আবহাওয়া থাকা সত্ত্বেও মন্ট্রিয়লে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়ল, হিন্দু কল্যাণ সমিতি এবং হিন্দু এ্যাসোসিয়েশন বৈশাখী অনুষ্ঠানের আয়োজন করে।
 
‘বৈশাখী সাজে হৃদয় নাচে’ এই স্লোগানে বাংলা ১৪২৫ বর্ষ বরণের আয়োজন করেছিল সম্মিলিত সাংস্কৃতিক জোট কানাডা। মন্ট্রিয়লের ক্যাফে রয়েল রেস্টুরেন্ট জোটের বর্ণাঢ্য আয়োজন ছিল কানায় কানায় পূর্ণ। এসো এসো হে বৈশাখ সমবেত কন্ঠে গানের সাথে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করে দুটি শিশু গুনগুন চক্রবর্তী ও কথা বড়ুয়া। ছন্দে ছন্দে নাচের তালে তালে ঢোল আর খোলের বাদ্যে বৈশাখের প্রথম দিনটি ছিল উপভোগের। পরে একক নৃত্য পরিবেশন করেন লিখন দত্ত। চট্টগ্রামের আঞ্চলিক গানে দর্শক মাতালেন কামরুজ্জামান। এছাড়াও গান করেন সাফিনা করিম, মনিকা মোনা প্রমুখ।
 
মট্রিয়ল থেকে দেওয়ান মনিরুজ্জামান ইত্তেফাককে জানান, বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়ল সাড়ে বারোটায় মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে বাংলা নতুন বছর ১৪২৫ বরণ করে। আর এ অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যোগ দেন নতুন প্রজন্মের শিল্পী মুক্তা সারোয়ার। এ ছাড়াও গান করেন ইয়াং স্টার আশরাফুল পাভেল এবং মন্ট্রিয়লের দুই প্রিয় শিল্পী অনুজা দত্ত ও দেবপ্রিয়া কর রুমা।
 
কানাডা-বাংলাদেশ সলিডারিটির পক্ষে শামসাদ রানা জানান, মন্ট্রিয়লে এ সপ্তাহে একাধিক বৈশাখী অনুষ্ঠান থাকায় ২৯ এপ্রিল, ৪১৯ সেন্ট রকে বৈশাখী অনুষ্ঠানের আয়োজন করবে তাদের সংগঠন।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩