প্রবাস | The Daily Ittefaq

নিউইয়র্কে ইন্টারন্যাশনাল ডেন্টাল সিরিজ কনফারেন্স

নিউইয়র্কে ইন্টারন্যাশনাল ডেন্টাল সিরিজ কনফারেন্স
বিশেষ প্রতিনিধি, যুক্তরাষ্ট্র২৬ মে, ২০১৮ ইং ১২:৪৪ মিঃ
নিউইয়র্কে ইন্টারন্যাশনাল ডেন্টাল সিরিজ কনফারেন্স
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হয়েছে দুই দিনব্যাপী ইন্টারন্যাশনাল ডেন্টাল সিরিজ কনফারেন্স। ‘শিশু ও বয়স্কদের মুখের রোগ’ সংক্রান্ত তৃতীয় বার্ষিক এই কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন দন্ত চিকিৎসক, ঢাকার বারডেম হাসপাতালের ডেন্টাল বিভাগের অধ্যাপক ও কণ্ঠযোদ্ধা ডা. অরূপ রতন চৌধুরী। 
 
স্থানীয় সময় শুক্রবার সকালে নিউইয়র্কের হোটেল হিলটনে শুরু হওয়া এই কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, ব্রাজিল, অস্ট্রেলিয়া, চায়না, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, ফিলিপাইন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড, সাউথ আফ্রিকা, স্পেন, সুইজারল্যান্ড, তুর্কি, যুক্তরাজ্য ও ইউক্রেনের প্রতিনিধিরা অংশ নেন। 
 
 
কনফারেন্সের প্রথম দিনে ডা. অরূপ রতন চৌধুরী ‘শিশু ও বয়স্কদের মুখের রোগ সংক্রান্ত’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি উল্লেখ করেন, দেহের অন্যান্য রোগের সঙ্গে মুখের ও দাঁতের রোগের সম্পর্ক রয়েছে। মুখের রোগের কারণে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সমস্যা হতে পারে। বাড়তে পারে হৃদরোগের ঝুঁকিও। এছাড়া মুখ ও দাঁতের রোগের কারণে নারীদের গর্ভের সন্তান কম ওজনের হতে পারে। তিনি বলেন, শুধু দাঁত রক্ষার জন্য নয়, দেহের অন্যান্য অঙ্গ প্রতঙ্গ ঠিক রাখতে মুখের যত্ন অপরিহার্য। 
 
দুই দিনব্যাপী এই কনফারেন্সে ডা. অরূপ রতন চৌধুরী বিভিন্ন পর্বে গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন। 
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬