প্রবাস | The Daily Ittefaq

সৌদি প্রবাসীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও মতবিনিময়

সৌদি প্রবাসীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও মতবিনিময়
অনলাইন ডেস্ক১৯ জুন, ২০১৮ ইং ২১:২০ মিঃ
সৌদি প্রবাসীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও মতবিনিময়
সৌদি আরব প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা জ্ঞাপন ও মতবিনিময় করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। 
 
মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে সৌদি প্রবাসী চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, নারী গৃহকর্মী ও শ্রমিকদের সাথে ঈদ শুভেচ্ছা জ্ঞাপন ও মতবিনিময় অনুষ্ঠিত হয়। বাংলাদেশে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ভিডিও কনফারেন্সের আয়োজন করে। প্রবাসী কল্যাণ সচিব ড. নমিতা হালদার এনডিসি এ সময় উপস্থিত ছিলেন। 
 
মতবিনিময় অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এ ধরনের উদ্যোগের জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন। 
 
রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের সমস্যা দূরীকরণে মন্ত্রণালয়ের নেয়া বিভিন্ন পদক্ষেপ দূতাবাসের শ্রম উইংয়ের কাজে গতিশীলতা বৃদ্ধি করেছে। তিনি দ্রুততম সময়ে ও সহজে পাসপোর্ট প্রদানের জন্য মুখ্য সচিবের সহযোগিতা কামনা করেন। এ ছাড়া পাসপোর্টের মেয়াদ ১০ বছরে উন্নীত করার প্রধানমন্ত্রীর নির্দেশনার দ্রুত বাস্তবায়নের জন্য অনুরোধ জানান। 
 
রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, পাসপোর্ট ছাড়া প্রবাসীদের কাজের অনুমতি পত্র পাওয়া সম্ভব নয়, তাই দ্রুত পাসপোর্ট প্রাপ্তির জন্য প্রয়োজনে অন্যান্য দেশের মতো সৌদি আরবে প্রিন্টিং মেশিন স্থাপন করার বিষয়ে বিবেচনার অনুরোধ জানান। 
 
প্রবাসী কল্যাণ সচিব জানান অভিবাসন প্রক্রিয়ায় সুশাসন নিশ্চিত করার জন্য সরকার কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে, ভিসা ট্রেডিং ও ফ্রি ভিসায় বিদেশে যাওয়া বন্ধের জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। ভিসা ট্রেডিংসহ বিভিন্ন অনিয়মের কারণে কয়েকটি রিক্রুটিং এজেন্সিকে শাস্তি দেয়া হয়েছে। 
ড. নমিতা হালদার জানান, সরকারিভাবে নারী গৃহকর্মীরা বিদেশে যাওয়ার পূর্বে তিন মাসের আরবি ভাষা শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে, যাতে তারা বিদেশে অনাকঙ্খিত সমস্যায় না পড়েন। নিরাপদ অভিবাসনের মাধ্যমে দেশে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। 
 
মতবিনিময় অনুষ্ঠানে আল ইয়ামামা কোম্পানিতে কর্মরত প্রবাসী শ্রমিক মোমেন মিয়াজি এয়ারপোর্টে প্রবাসীদের হয়রানী দূরীকরণের বিষয়ে অনুরোধ জানান। এ ছাড়া দেশে সহজে আইনের সহায়তা, প্রবাসীদের ব্যাংক ঋণ প্রদানের জন্য ও তিনি অনুরোধ জানান। রিয়াদ প্রবাসী প্রকৌশলী মো্য়াজ্জেম হোসেন প্রবাসীদের জন্য পেনশন স্কিম চালু করার অনুরোধ জানান। চিকিৎসক আব্দুল মালেক বাংলাদেশ থেকে সৌদি আরবে চিকিৎসক নিয়োগের উদ্যোগের জন্য মুখ্য সচিবকে অনুরোধ করেন। 
 
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। তিনি সৌদি প্রবাসীদের যে কোনো সমস্যা সমাধানে সরকার আন্তরিকভাবে সমাধান করবে বলে আশ্বাস প্রদান করেন। নজিবুর রহমান নারী গৃহকর্মীদের বিদেশে প্রেরণের পূর্বে প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে জোর দেন। 
 
মুখ্য সচিব অসাধু রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির বিষয়ে উল্লেখ করেন। তিনি সকল প্রবাসীদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে আবারও ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করবেন বলে আশা প্রকাশ করেন। দূতাবাসের শ্রম কাউন্সেলর সরোয়ার আলম মতবিনিময় অনুষ্ঠান সঞ্চালনা করেন।
 
 
ইত্তেফাক/ইউবি

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪