প্রবাস | The Daily Ittefaq

এথেন্সে ‘তুলির আঁচড়ে বাংলাদেশ-গ্রীস বন্ধুত্ব’ শীর্ষক চিত্র প্রদর্শনী

এথেন্সে ‘তুলির আঁচড়ে বাংলাদেশ-গ্রীস বন্ধুত্ব’ শীর্ষক চিত্র প্রদর্শনী
অনলাইন ডেস্ক২৯ জুন, ২০১৮ ইং ০১:৩০ মিঃ
এথেন্সে ‘তুলির আঁচড়ে বাংলাদেশ-গ্রীস বন্ধুত্ব’ শীর্ষক চিত্র প্রদর্শনী
গ্রীসের রাজধানী এথেন্সে বাংলাদেশ ও গ্রীসের চিত্র শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে “তুলির আঁচড়ে বাংলাদেশ-গ্রীস বন্ধুত্ব’’ শীর্ষক এক চিত্র প্রদর্শনী। এথেন্সস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। এথেন্সের প্রাণকেন্দ্রে অবস্থিত ইয়স আর্ট গ্যালারিতে এই প্রদর্শনীর উদ্বোধন করেন গ্রীসের অলটারনেট মিনিস্টার ফর সোস্যাল সলিড্যারিটি থিয়ানো ফটিও এবং গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ-গ্রীস সংসদীয় ফ্রেন্ডশীপ গ্রুপের চেয়ারম্যান আন্দ্রেয়াস রেজুলিস। 
 
বাংলাদেশ এবং গ্রীসের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধি এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে সামনে রেখে দূতাবাস আয়োজন করেছে এই চিত্র প্রদর্শনী। প্রদর্শনীতে অংশগ্রহণকারী ছয় জন বাংলাদেশি চিত্র শিল্পী হলেন শামীম সুবরানা, আফরোজা জামিল, দিলরুবা লতিফ, বিপাশা হায়াত, মাকসুদা ইকবাল নিপা ও সুহানা শাহরীন এবং প্রদর্শনীতে অংশগ্রহণকারী ছয় জন গ্রীক চিত্র শিল্পী হলেন মারিভা  জাখারফ, রেনা আনুসি, এভি আথানাসিও, মার্থা করিচোগলু, স্টিলা ককুলাকি ও ক্রিসুলা স্কিপেটজি।
 
প্রদর্শনী উদ্বোধন করে অলটারনেট মিনিস্টার ফর সোস্যাল সলিড্যারিটি থিয়ানো ফটিও বলেন, দুই দেশের বারো জন চিত্র শিল্পীর অংশগ্রহণে আয়োজিত এই প্রদর্শনী দুই দেশের মধ্যে বিদ্যমান সাংস্কৃতিক সুসম্পর্কের পরিচয় বহন করে। তিনি এই প্রদর্শনী আয়োজনের জন্য এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানান। মন্ত্রী শিল্পীদের শুভেচ্ছা জানিয়ে দুই দেশের যোগাযোগকে আরো নিবিড়তর করার মাধ্যম হিসেবে তাদের উল্লেখ করেন। গ্রীসের মানোলদায় প্রবাসী বাংলাদেশিদের আবাসনে সাম্প্রতিক অগ্নিকান্ডের প্রেক্ষিতে গ্রীসের মন্ত্রী তাদের আবাসন সমস্যা সমাধানের কথাও উল্লেখ করেন। 
প্রদর্শনী উদ্বোধনকালে বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন বলেন, চিরায়ত শিল্প সংস্কৃতির ঐতিহ্যবহনকারী দুটি দেশ বাংলাদেশ ও গ্রীস। এই দুই দেশের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত চিত্র প্রদর্শনী একদিকে যেমন দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের স্বীকৃতি অন্যদিকে শিল্প-সংস্কৃতি বিনিময়ের একটি উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি শিল্পীদের অভিনন্দন জানিয়ে দুই দেশের সংস্কৃতিকে তুলে ধরতে সম্মিলিতভাবে কাজ করতে আহবান জানান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উত্তরোত্তর আথর্-সামাজিক অগ্রগতির কথা উল্লেখ করে রাষ্ট্রদূত আরো বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি আজ বিশ্বব্যাপী প্রশংসিত। অন্যান্য ক্ষেত্রের মতো সাংস্কৃতিক ক্ষেত্রেও আমাদের শিল্পীরা সারা বিশ্বে সম্মানের সঙ্গে বাংলাদেশকে তুলে ধরছেন।     
চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনীতিক ও গ্রীক সরকারের উর্ধ্বতন কর্মকর্তা, শিল্পী, সাহিত্যিকসহ বিভিন্ন পেশাজীবী এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীসের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী ও বিভাগ ভিত্তিক আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। চিত্র প্রদর্শনীটি আগামী ২৯ জুন ২০১৮ পর্যন্ত চলবে।   
 
ইত্তেফাক/কেআই 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০