প্রবাস | The Daily Ittefaq

টরন্টোতে শেষ হলো জম জমাট রোটারি সম্মেলন

টরন্টোতে শেষ হলো জম জমাট রোটারি সম্মেলন
কানাডা প্রতিনিধি৩০ জুন, ২০১৮ ইং ০৪:৪০ মিঃ
টরন্টোতে শেষ হলো জম জমাট রোটারি সম্মেলন
রোটারিয়ানরা সারা বিশ্বে এক সাথে সেবামূলক কাজ করে বিশ্বে বিরল ভূমিকা রাখছে। তার আরেক দৃষ্টান্ত পোলিও মুক্ত করার ক্ষেত্রে অবদান। গত ২৭শে জুন টরন্টোস্থ মেট্রো কনভেনশন সেন্টারে এই কথাগুলো বলেন কানাডার প্রধানমন্ত্রি জাস্টিন ট্রুডো।
 
পাঁচ দিনব্যাপী এই জম জমাট ১০৯ তম আন্তর্জাতিক রোটারি সম্মেলনের সমাপনী দিনে সভাপতিত্ব করেন সংগঠনের প্রেসিডেন্ট ইয়ান এইচ.এস. রিসেলি। উৎসবে প্রধান অতিথি ট্রুডোকে ‘পোলিও মুক্ত বিশ্ব’ গড়ায় ভূমিকা রাখার জন্য পোলিও চ্যাম্পিয়ার এওয়ার্ড প্রদান করা হয়। ইতোপূর্বে এই পুরষ্কার অর্জন করেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো এবে, জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল; নাইজেরিয়ার প্রেসিডেন্ট নেভিন এমিমিকা ও জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন প্রমূখ।
 
১৯৮৬ সাল থেকে পোলিও নির্মূল করার জন্য কানাডা চ্যাম্পিয়ন হয়েছিলো। তখন থেকেই প্রথমবারের মতো বিশ্বব্যাপী পোলিও টিকা প্রদানের প্রচলন তহবিল গঠন করা হয়। যার কার্যক্রম এখনো চলছে। গত বছর বিশ্বব্যাপী নির্মূলকরণের জন্য কানাডার একশ’ মিলিয়ন ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান প্রতিশ্রুতি দিয়েছিলো। এবারও কুইবেকের জি ৭ শীর্ষ সম্মেলনেও আয়োজকরা টিকাদান কর্মসূচি তথা পোলিও মুক্ত বিশ্ব গড়ার  ব্যাপারে একমত হয়।
 
সদ্য সমাপ্ত সম্মেলনে ১৩৭টি দেশের ৫,২৩৫ জন অংশ নেন। তার মধ্য বিশ্ব পর্যটক কাজী আসমা জামেরীসহ বাংলাদেশের প্রায় আড়াই শ’ রোটারিয়ান যোগ দিয়েছেন। বর্তমানে সারা বিশ্বে প্রায় ৩৫,০০০ রটারী ক্লাবে ১.২ মিলিয়ন সদস্য কাজ করছে।
 
আগামী বছর এই সম্মেলন অনুষ্ঠিত হবে জার্মানিতে।
 
ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭