প্রবাস | The Daily Ittefaq

ইউরোপিয়ান পার্লামেন্টে বাংলাদেশের উন্নয়ন ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ শীর্ষক সেমিনার

ইউরোপিয়ান পার্লামেন্টে বাংলাদেশের উন্নয়ন ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ শীর্ষক সেমিনার
অনলাইন ডেস্ক৩০ জুন, ২০১৮ ইং ১৮:৫২ মিঃ
ইউরোপিয়ান  পার্লামেন্টে বাংলাদেশের উন্নয়ন ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ শীর্ষক সেমিনার
ব্রাসেলসের  ইউরোপিয়ান  পার্লামেন্টে ‘বাংলাদেশের উন্নয়ন ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ ’  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার  ব্রাসেলস ইউরোপিয়ান পার্লামেন্ট এর কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়। 
 
বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে মাধ্যম আয়ের দেশের স্বীকৃতি পাওয়া, সন্ত্রাস নির্মূল, দারিদ্র বিমোচন, আর্ত- সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, অর্থনৈতিক মুক্তি ও বিশ্ব শান্তির পক্ষে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং তার সরকারের ধারাবাহিক অভূতপূর্ব সাফল্যকথা বিশ্বময় ছড়িয়ে দেবার নিমিত্তে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসাবে বেলজিয়াম আওয়ামী লীগ এই কনফারেন্সের আয়োজন করেন।
 
ইউরোপিয়ান পার্লামেন্টের  'এম ই পি' ও দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধি দলের ভাইস প্রেসিডেন্ট 'মি: রিচার্ড কর্বেটের' সভাপতিত্বে এবং উক্ত কনফারেন্সের আয়োজকদের অন্যতম সমন্বয়ক, বেলজিয়াম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের সঞ্চালনায় এতে পেনেলিস্ট ও বক্তা ছিলেন মি সাজ্জাদ করিম, এম ই পি। বেলজিয়াম, লুক্সেমবার্গ ও ইউরোপিয়ান ইউনিয়নে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাদত হোসেন, দক্ষিণ এশীয়ান ডেমোক্রেটিক ফোরামের পরিচালক ও সাবেক পর্তুগিজ এম ই পি, মি. 'পাওলো কসাকা', সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি শ্রী অনিল দাস গুপ্ত, সাধারণ সম্পাদক এম এ গনি, সেমিনারের উদ্যোক্তা ও সমন্বয়ক ও সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের প্রচার সম্পাদক খোকন শরীফ। 
 
ইউরোপের বিভিন্ন দেশ থেকে অতিথিদের সেমিনারে অংশগ্রহণ ও সহযোগিতার জন্য ধন্যবাদ প্রদান করে স্বাগত বক্তব্য রাখেন উদ্যোক্তা ও বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি সহিদুল হক। তিনি বাংলাদেশের উন্নয়নে সংশ্লিষ্ট সকলের আরো অধিক সহযোগিতার আহ্বান জানান এবং এই সম্মেলনের সাফল্য কামনা করেন। 
 
সেমিনারের সভাপতি মি. রিচার্ড কর্বেট তার মূল বক্তব্যের পূর্বে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রদত্ত বাণী  পাঠ করে শোনান, এর পর তিনি তার মূল প্রবন্ধ পাঠ করেন। তিনি বিভিন্ন সেক্টরে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন, এবং এই উন্নয়ন যাত্রাকে ধরে রাখার জন্য সবাইকে আরো বেশি সক্রিয় ভূমিকা পালনের উপর জোড় দেন।  আগামী নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, স্বচ্চ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য তারা সচেষ্ট থাকবেন এবং এজন্য সার্বিক ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশকে সহযোগিতা করবেন। 
 
তিন পর্বের সেমিনারে দ্বিতীয় পর্বে বক্তব্য রাখেন ইউ কে, লেভার পার্টি থেকে নির্বাচিত এম ই পি সাজ্জাদ করিম। এছাড়া বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গণি, সেমিনারের অপর সমন্বয়ক এম এম মোর্শেদ, ব্যারিস্টার নাদিয়া ও ড. বিদ্যুৎ বড়ুয়া। সেমিনারের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওআইসির পক্ষ থেকে নিযুক্ত ই ইউ রাষ্ট্রদূত মিসেস ইসমত জাহান, বাসুগ সভাপতি বাবু বিকাশ বড়ুয়া, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের সম্মানিত সভাপতি আহমেদ  আনছার উল্লাহ। 
 
ইত্তেফাক/ইউবি
 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০