প্রবাস | The Daily Ittefaq

প্রবাসীদের কল্যাণে কাজ করছে সরকার: নুরুল ইসলাম বিএসসি

প্রবাসীদের কল্যাণে কাজ করছে সরকার: নুরুল ইসলাম বিএসসি
অনলাইন ডেস্ক৩১ জুলাই, ২০১৮ ইং ১৭:১৩ মিঃ
প্রবাসীদের কল্যাণে কাজ করছে সরকার: নুরুল ইসলাম বিএসসি
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, সরকার প্রবাসীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে নেওয়া হয়েছে নানা কর্মসূচি।রবিবার গ্রিসে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন মন্ত্রী।
 
তিনি বলেন, বিমান বন্দরে হয়রানি বন্ধে প্রবাসীকল্যাণ ডেস্ক, প্রবাসীদের জন্য হাসপাতাল ও শিক্ষা কেন্দ্র করা হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবাসীদের সন্তানদের ভর্তির সুযোগ নিশ্চিতকরণে  নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ।
 
তিনি আরো বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে প্রবাসীদের জন্য ঋণ দেয়া হচ্ছে। প্রবাসে মৃত্যু হলে বাংলাদেশি নাগরিকদের পরিবারকে দেশে ৩ লক্ষ টাকা এবং বিমান বন্দরে মৃত ব্যক্তির লাশ পরিবহনের জন্য ৩৫ হাজার টাকা করে দেয়া হচ্ছে বলেও মন্ত্রী উল্লেখ করেন। এ ছাড়া, অসুস্থ ও পঙ্গু ব্যক্তিদের জন্য ১ লক্ষ টাকা প্রদান এবং বিদেশ-গামী সব কর্মীকে বীমা করে দেশের বাইরে আসার বিষয়টিও নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে।
 
মন্ত্রী বলেন, প্রবাসীদের জন্য বাংলাদেশে আবাসন সুবিধা নিশ্চিতকরণে বর্তমান সরকার ইতোমধ্যে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, যশোরসহ বেশ কয়েকটি স্থানে বিশেষ আবাসন প্রকল্প হাতে নিয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সেবাসমূহ পাওয়ার জন্য গ্রীসে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিদের মন্ত্রণালয়ের আওতায় রেজিস্ট্রেশন করে ডাটাবেজভূক্ত হওয়ার অনুরোধ জানান তিনি।
 
সভার শুরুতে সূচনা বক্তব্য রাখেন রাষ্ট্রদূত জসীম উদ্দিন। গ্রিসের প্রবাসীদের কল্যাণে গৃহীত সরকার এবং দূতাবাসের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন তিনি। রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের কল্যাণে নতুন নতুন উদ্যোগ গ্রহণের মাধ্যমে এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ইতোমধ্যেই উদ্ভাবনী দূতাবাস হিসেবে পরিচিতি লাভ করেছে। ফলশ্রুতিতে এ বছর মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে বিশেষ সম্মানজনক জনপ্রশাসন পদক-২০১৮ পেয়েছে এথেন্সের বাংলাদেশ দূতাবাস। প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ ও বহিঃবিশ্বে বাংলাদেশ ব্র্যান্ড সৃষ্টিতে উদ্ভাবনী অবদান রাখায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে প্রথমবারের মতো এই পদক প্রদান করা হয়। এ সময় সভায় উপস্থিত সর্বস্তরের প্রবাসীরা করতালির মাধ্যমে দূতাবাসের জনপ্রশাসন পদকপ্রাপ্তির ঘোষণাকে অভিনন্দন জানান।  

এ ছাড়া, রাষ্ট্রদূত প্রবাসীদের পক্ষ থেকে প্রবাসী কল্যাণমন্ত্রীর কাছে তাদের কল্যাণের জন্য বিভিন্ন মতামত তুলে ধরেন। দেশে এবং বিদেশে প্রবাসীদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে দুতাবাস গৃহীত বিভিন্ন উদ্যোগের বিষয়ে রাষ্ট্রদূত মন্ত্রীকে অবহিত করেন। গ্রিস প্রবাসী বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গও অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এছাড়া, সেলাম রেজা, ডিজি বিএমইটি ও মরন কুমার চক্রর্বতী অনুষ্ঠানে বক্তব্য রাখনে। সভার সমাপনী ধন্যবাদ  জ্ঞাপন করেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী।  
 
বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী সংগঠন এবং বিভিন্ন জেলা ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ এবং বিপুল সংখ্যক প্রবাসী সভায় উপস্থিত ছিলেন।
 
ইত্তেফাক/বিএএফ/টিএস
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭