প্রবাস | The Daily Ittefaq

লস এঞ্জেলেসে ইন মেমোরি অফ শেখ মুজিব

লস এঞ্জেলেসে ইন মেমোরি অফ শেখ মুজিব
সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কানাডা থেকে০৭ আগষ্ট, ২০১৮ ইং ০৮:৩১ মিঃ
লস এঞ্জেলেসে ইন মেমোরি অফ শেখ মুজিব
আমেরিকার একটি মহাসড়কে শোভা পাচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। লস এঞ্জেলেসের ডাউন টাউন থেকে যে এডাপ্ট এ হাইওয়ে সংযুক্ত হয়েছে, সেই রাস্তার একটি সাইন বোর্ডে লেখা ‘ইন মেমোরি অফ শেখ মুজিবুর রহামন’।  
 
আমেরিকায় বেশ কয়েকটি স্থানে মোহনদাস করমচাঁদ গান্ধীর ভাস্কর্য আছে। সেই ধারণা থেকে লস এঞ্জেলেসে শওকত চৌধুরী লস এঞ্জেলেসের ভারমন্ট ও শ্যাটো রিক্রিয়েশন পার্কে বঙ্গবন্ধুর একটি মুরাল এবং একটি বেঞ্চ স্থাপনের উদ্যোগ নেন। কিন্তু নানা জটিলতার কারণে সেই পরিকল্পনা বাদ দিয়ে তিনি হাইওয়ের বিজ্ঞাপন বোর্ডে বঙ্গবন্ধু নাম লেখার সিদ্ধান্ত নেন। এ জন্য তিনি পাঁচ বছরের জন্য ক্যালট্রানসের সঙ্গে চুক্তিবদ্ধ হন। পরে তিনি এ সিলবার লেক বিএলভিডি ১০১ থেকে ১১০ ইন্টাররেকশন পর্যন্ত বরাদ্ধ পান। 
 
শওকত ইত্তেফাককে বলেন, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে এককভাবে হলেও কাজটি করছি। বঙ্গবন্ধু বাঙালিদের জন্য স্বাধীন একটি দেশ উপহার দিয়ে গেছেন। বাঙালি জাতির পক্ষে তার ঋণ কোনোদিন শোধ হবার নয়। তাই তার সম্মানে আমার এই সামান্য শ্রদ্ধা নিবেদন। 
 
উল্লেখ্য, শিকাগো শহরের ডেভন এভিনিউতে বঙ্গবন্ধুর স্মরণে ১৯৯৭ সাল থেকে স্থান পেয়েছে একটি 'শেখ মুজিব ওয়ে'। এদিকে ওয়াশিংটন ডিসির খুবই কাছে বাংলাদেশি অধ্যুষিত আর্লিংটনে স্থায়ী একটি শহীদ মিনার প্রতিষ্ঠা এবং একটি রাস্তার নাম ‘শেখ মুজিব ওয়ে’ করার আবেদন আনুষ্ঠানিকভাবে জমা দেওয়া হয়েছে সিটির কাউন্টি বোর্ডে।
 
ইত্তেফাক/ইউবি

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮