প্রবাস | The Daily Ittefaq

সুখি ও সমৃদ্ধশালী সোনার বাংলা গড়ার অঙ্গীকার

যুক্তরাষ্ট্রে জাতীয় শোক দিবস পালন
সুখি ও সমৃদ্ধশালী সোনার বাংলা গড়ার অঙ্গীকার
বিশেষ প্রতিনিধি, যুক্তরাষ্ট্র১৬ আগষ্ট, ২০১৮ ইং ১৬:২৩ মিঃ
সুখি ও সমৃদ্ধশালী সোনার বাংলা গড়ার অঙ্গীকার
সুখি ও সমৃদ্ধশালী সোনার বাংলা গড়ার দীপ্ত অঙ্গীকারে যুক্তরাষ্ট্রে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। এ উপলক্ষে স্থানীয় সময় বুধবার নিউইয়র্কে নানান কর্মসূচি গ্রহণ করে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, বাংলাদেশ কনস্যুলেট, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, বাংলাদেশ সোসাইটিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সামাজিক সংগঠন।
বাংলাদেশ স্থায়ী মিশন
 
জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করা হয়। বিকেলে মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত আলোচনা পর্বে জাতির পিতার জীবন ও কর্মের ওপর একটি প্রামাণ্য ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়।
 
অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থানরত জাতির পিতার খুনিদের দেশে ফিরিয়ে নিয়ে বিচারের রায় কার্যকর করার ক্ষেত্রে প্রবাসীদের ভূমিকা রাখার আহ্বান জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে বিশ্বের বুকে সগৌরবে এগিয়ে চলছে বাংলাদেশ। দেশের উন্নয়ন অগ্রযাত্রায় স্ব স্ব ক্ষেত্রে সকলকে ভূমিকা রাখার আহ্বান জানান রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।
 
আলোচনায় আরো অংশ নেন জাতিসংঘের হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট কার্যালয়ের পরিচালক ড. সেলিম, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল এর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ।মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডা. মাসুদুল হাসান প্রমুখ।
 
বক্তারা ১৫ আগস্টের শোককে শক্তিতে পরিণত করে এবং সকল ষড়যন্ত্র মোকাবিলা করে বাংলাদেশকে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলায় পরিণত করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।
বাংলাদেশ কনস্যুলেট : যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী উপলক্ষে জাতীয় শোক দিবস পালন করে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট। এ উপলক্ষে সকালে কনস্যুলেট ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়।
 
বিকেলে আলোচনা সভা এবং দোয়া মাহফিল এর আয়োজন করা হয়। আলোচনা পর্বে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বক্তব্য দেন। এর স্বাগত বক্তব্য দেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাতি ড. সিদ্দিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ।
 
অন্যান্যের মধ্যে মঞ্চে উপবিষ্ট ছিলেন সহ-সভাপতি মাহবুবুর রহমান, সৈয়দ বশারত আলী, শামছুদ্দিন আজাদ ও লুৎফুল কবীর, যুগ্ম সম্পাদক আইরিন পারভীন, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন আহমেদ ও আব্দুল হাছিব মামুন, প্রচার সম্পাদক হাজী এনাম, অর্থ সম্পাদক আবুল মনসুর খান, মহিলা সম্পাদক শিরীন আক্তার দীবা, উপ-প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি প্রমূখ।
 
এর আগে বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ডাইভারসিটি প্লাজায় জাতীয় শোক দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। এসময় সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শেখ কামাল স্মৃতি পরিষদ: জাতীয় শোক দিবস উপলক্ষে বৃহস্পতিবার শেখ কামাল স্মৃতি পরিষদ নিউইয়র্কের উডসাইডের কুইন্স প্যালেসে আলোচনা সভা ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, সংগঠনের নেতা ডা. মাসুদুল হাসান, তোফায়েল চৌধুরী, আব্দুর রহিম বাদশা,হাজী এনাম প্রমুখ।
বঙ্গবন্ধু ফাউন্ডেশন: স্থানীয় সময় মঙ্গলবার জাতীয় শোক দিবস উপলক্ষে নিউইয়র্কে আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখা। নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমিউনিটি নেতা রানা ফেরদৌস চৌধুরী। সভার সার্বিক পরিচালনায় ছিলেন ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া। এ সময় ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যসহ ২২ জনের আত্মার মাগফেরাত কামনায় এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। বক্তব্য দেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী প্রমুখ।
 
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি রাশেদ আহমেদ, চট্টগ্রাম সমিতির সভাপতি আব্দুল হাই জিয়া, সেক্টর কমান্ডারস ফোরামের প্রবাসী কল্যাণ সম্পাদক জাফরউল্লাহ ও যুক্তরাষ্ট্র আওয়ামী লিগের প্রচার সম্পাদক হাজী এনাম প্রমুখ।
বাংলাদেশ সোসাইটি: জাতীয় শোক দিবস উপলক্ষে প্রবাসী বাংলাদেশিদের আমব্রেলা সংগঠন বাংলাদেশ সোসাইটি বুধবার বিকেলে সোসাইটি অফিসে দোয়া ও আলোচনা সভার আয়োজন করে। সোসাইটির সভাপতি কামাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী।
 
আলোচনায় অংশ নেন বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সভাপতি মোস্তফা কামাল, নোয়াখালী সোসাইটির সভাপতি মোহাম্মদ আব্দুর রব মিয়া, রুপসী চাদপুর ফাউন্ডেশনের সাবেক সভাপতি আমিন খান জাকির, আবুল হোসেন, সোসাইটির সিনিয়র সহ সভাপতি আব্দুর রহীম হাওলাদার, যুগ্ম সম্পাদক সৈয়দ এম কে জামান, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায়, স্কুল ও শিক্ষাবিষয়ক সম্পাদক আহসান হাবীব, সোসাইটির সাবেক প্রচার সম্পাদক মফিজুল ইসলাম রুমী, সাবেক সমাজকল্যাণ সম্পাদক কাজী তোফায়েল ইসলাম প্রমূখ।
 
সভায় সোসাইটির অন্যান্য কর্মকর্তদের মধ্যে প্রচার ও জনসংযোগ সম্পাদক রিজু মোহাম্মদ, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নওশেদ হোসেন, কার্যকরী পরিষদ সদস্য আজাদ বাকের, মোহাম্মদ সাদী মিন্টু ও আবুল কাশেম চৌধুরী উপস্থিত ছিলেন।
জ্যাকসন হাইটস এলাকাবাসী
 
জাতীয় শোক দিবস উপলক্ষে নিউইয়র্কে ‘জ্যাকসন হাইটস এলাকাবাসী’র উদ্যোগে দোয়া মাহফিল ও দিনব্যাপী তবারক বিতরণ করা হয়। সংগঠনের সভাপতি সাকিল মিয়া ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম নমীর পরিচালনায় এ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ অংশ নেন।
 
‘জ্যাকসন এলাকাবাসী’র পক্ষে উপস্থিত ছিলেন সাবেক সভাপতি নিজাম উদ্দিন, হোসেন সোহেল রানা, জসি চৌধুরী, সাখাওয়াত বিশ্বাস, গণেশ কীর্ত্তনিয়া, নান্টু মিয়া প্রমুখ।
 
ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৯
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৮