প্রবাস | The Daily Ittefaq

বাংলাদেশের চলমান উন্নয়নে তুরস্কের প্রশংসা

বাংলাদেশের চলমান উন্নয়নে তুরস্কের প্রশংসা
অনলাইন ডেস্ক১৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৮:৫৭ মিঃ
বাংলাদেশের চলমান উন্নয়নে তুরস্কের প্রশংসা
তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সহসভাপতি জেভদেত ইলমাজের সঙ্গে বৈঠক করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী। গত ১২ সেপ্টেম্বর আংকারায় পার্টির সদর দপ্তরে এই বৈঠক হয়। 
 
আলোচনায় দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক উঠে আসে। এছাড়া বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন নিয়েও বৈঠকে আলোচনা হয়।
 
ইলমাজ ইতোপূর্বে তুরস্কের উন্নয়ন বিষয়ক মন্ত্রী ছিলেন। রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোয়ান পদাধিকারবলে দলের সভাপতি হন। তিনি বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়া এবং উন্নয়ন অর্জনসমূহের ভূয়সী প্রশংসা করেন। আশা প্রকাশ করেন, এ ধারা অব্যাহত থাকবে এবং আন্তর্জাতিক প্রেক্ষিতে বাংলাদেশ একটি বৃহৎ অর্থনীতি হিসাবে মাথা উঁচু করে দাঁড়াবে।
 
আলোচনায় উভয় পক্ষ একমত হন যে, উল্লেখযোগ্য অর্থনীতি এবং জনসংখ্যার দেশ হিসাবে বাংলাদেশ ও তুরস্কের পক্ষে ঘনিষ্ঠতর অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলা সম্ভব।
বাংলাদেশের রাষ্ট্রদূত সিদ্দীকী পরিকল্পিত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে একটি  তুর্কী-বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসাবে গড়ে তোলার প্রস্তাবনা উপস্থাপনা করেন। এ বিষয়টি আগামী দিনে দ্বিপাক্ষিক সম্পর্কে বিশেষ প্রাধান্য পাবে বলে একে পার্টির সহসভাপতি জেভদেত ইলমাজ আশা প্রকাশ করেন।
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬