প্রবাস | The Daily Ittefaq

গ্রিসে বাংলাদেশি খাবারকে পরিচিত করতে ‘রসনা কূটনীতি’

গ্রিসে বাংলাদেশি খাবারকে পরিচিত করতে ‘রসনা কূটনীতি’
অনলাইন ডেস্ক১৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৯:৪৭ মিঃ
গ্রিসে বাংলাদেশি খাবারকে পরিচিত করতে ‘রসনা কূটনীতি’
বাংলাদেশি খাবারকে জনপ্রিয় করা এবং একটি জনপ্রিয় ব্র্যান্ড হিসাবে বাংলাদেশি খাবারকে পরিচিত করার লক্ষে বাংলাদেশ দূতাবাস গ্রিসে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। ‘রসনা কূটনীতি’ নামে এ উদ্যোগ সফল করতে দূতাবাসের সঙ্গে একযোগে কাজ করছে গ্রিস প্রবাসী বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা। ‘রসনা কূটনীতি’ সফল করতে রেস্টুরেন্টের নাম পরিবর্তনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে গ্রিসের রেস্টুরেন্ট ব্যবসায়ীরা। 
 
এ উপলক্ষে গত ১৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে এথেন্সে ‘রসনা কূটনীতি’: বিশ্ব জুড়ে বাংলাদেশি খাবার শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কমিউনিটি-ইন-গ্রিসের সভাপতি হাজী মো. আব্দুল কুদ্দুস। 
 
সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও পরিবারবর্গ এবং প্রবাসী রেস্টুরেন্ট ব্যবসায়ীগণ, গ্রিসে বসবাসকারী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী, সাংস্কৃতিক, আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ বিষয়ে বক্তব্যে রাষ্ট্রদূত জসীম উদ্দিন দূতাবাসের ‘রসনা কূটনীতি’কে সফল করতে এগিয়ে আসার জন্য প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের ধন্যবাদ জ্ঞাপন করেন। 
 
রাষ্ট্রদূত সভা আয়োজনের জন্য রয়েল স্পাইস রেস্টুরেন্টের কর্ণধার শাজাহান সানী এবং মিসেস রেশমী সানীকে ধন্যবাদ দেন। তিনি বলেন, বাংলাদেশি খাবারকে একটি জনপ্রিয় ব্র্যান্ড হিসেবে বিশ্বে পরিচিত করতে আমাদের একযোগে কাজ করতে হবে। সেই উদ্দেশ্যে দূতাবাসের ‘রসনা কূটনীতি’র কার্যক্রমে অংশ নিয়ে দেশপ্রেমের দৃষ্টান্ত রাখায় তিনি প্রবাসীদের ধন্যবাদ জানান এবং সব ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানান। 
 
রাষ্ট্রদূত আরো বলেন যে, বিদেশের মাটিতে এক-একটি বাংলাদেশি রেস্টুরেন্ট এক একটি দূতাবাস, একটি দূতাবাসে প্রতিদিন যে পরিমান বিদেশি আসে, তার চেয়ে বেশি বিদেশি আসে একটি রেস্টুরেন্টে। রেস্টুরেন্ট ব্যবসায়ীরা ‘রসনা কূটনীতি’র উদ্যোগের সঙ্গে এগিয়ে এলে একদিকে যেমন বাংলাদেশি খাবার জনপ্রিয় হবে, অন্যদিকে বাংলাদেশের একটি উজ্জ্বল ভাবমূর্তি গড়ে উঠবে।
 
সভায় স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আয়োজকশাজাহান সানী। আলোচনায় অংশ নেন গ্রিসের প্রবাসী বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা।
 
তারা বলেন, দূতাবাসের ডাকে সাড়া দিয়ে তারা একে একে রেস্টুরেন্টের নামে বাংলাদেশি নাম অন্তর্ভুক্ত করছেন, রেস্টুরেন্টের মেন্যুতে বাংলাদেশি খাবার এবং সাজ-সজ্জায় বাংলাদেশি ঐতিহ্য ব্যবহার করতে শুরু করেছেন। 
 
তারা আরো বলেন, দূতাবাসের প্রেরণায় তারা গ্রিসে বাংলাদেশি খাবারের ব্র্যান্ড তৈরি করতে ঐক্যবদ্ধ ভাবে মাঠে নেমেছেন এবং গ্রিসের মাটিতে ‘রসনা কূটনীতি’ সফল করতে তারা প্রতিজ্ঞাবদ্ধ। এরপর আলোচনায় অংশ নেন বাংলাদেশ কমিউনিটি-ইন-গ্রিসের সভাপতি হাজী আব্দুল কুদ্দুসসহসহ প্রবাসী নেতৃবৃন্দ। আলোচনায় তারা ‘রসনা কূটনীতি’ সফল করতে দূতাবাস এবং রেস্টুরেন্ট ব্যবসায়ীদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। 
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৪
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩০
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৫