প্রবাস | The Daily Ittefaq

বাংলাদেশের পাটজাত পণ্য রফতানিতে সহায়তার আশ্বাস

বাংলাদেশের পাটজাত পণ্য রফতানিতে সহায়তার আশ্বাস
অনলাইন ডেস্ক২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৬:৪১ মিঃ
বাংলাদেশের পাটজাত পণ্য রফতানিতে সহায়তার আশ্বাস
ইউরোপীয় ইউনিয়নের বাজারে বাংলাদেশের পাটজাত পণ্য রফতানিতে সহায়তা করবে বলে নেদারল্যান্ড আশ্বস্ত করেছে। গত ২০ সেপ্টেম্বর নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের সঙ্গে বৈঠকে নেদারল্যান্ডের সিবিআই-এর ব্যবস্থাপনা পরিচালক হ্যান্স ওবেদিন এই আশ্বাস দেন। সিবিআই উন্নয়নশীল দেশসমূহ থেকে নেদারল্যান্ডে পণ্য আমদানি উন্নয়নে/সহায়তায় ডাচ সরকারের পক্ষে কাজ করে থাকে। 
 
বৈঠকে রাষ্ট্রদূত বেলাল পাট এবং পাটজাত পণ্যের বহুমুখী উন্নয়ন এবং ইইউ বাজারে এই পণ্যের, বিশেষ করে হস্তশিল্প এবং হোম টেক্সটাইল, রফতানিতে সিবিআইয়ের সহযোগিতার আহ্বান জানান। এ প্রেক্ষিতে সিবিআইর ব্যবস্থাপনা পরিচালক আশ্বাস প্রদান করেন যে, পাট এবং পাটজাত পণ্যের পরিবেশ-বান্ধব উপযোগিতা এবং এর সঙ্গে জড়িত নারীদের কর্মসংস্থান বিবেচনায় তারা শিগগিরই এ বিষয়ে একটি প্রকল্প গ্রহণ করবে যাতে পাটজাত পণ্য ইইউ বাজারে অধিক রফতানি হতে পারে। ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে বাংলাদেশের কূটনীতিকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলে সিবিআই আশ্বাস প্রদান করে। 
 
ইউরোপে পরিবেশ-বান্ধব পাট এবং পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা বিবেচনায় এসব পণ্যের গুণগত উৎকর্ষতা এবং মূল্য সংযোজনের মাধ্যমে বাজারজাতকরণে সিবিআই সহায়তা করবে। এ প্রেক্ষিতে বাংলাদেশ এবং নেদারল্যান্ডের মধ্যে বিদ্যমান প্রোগ্রামের আওতায় ব্যবসায়ী এবং উদ্যোক্তারা যথাযথ সহায়তা পেতে পারে।
 
ইত্তেফাক/ইউবি

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪