প্রবাস | The Daily Ittefaq

তুরস্কে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপনের সিদ্ধান্ত

তুরস্কে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপনের সিদ্ধান্ত
অনলাইন ডেস্ক০৯ অক্টোবর, ২০১৮ ইং ১৯:০৭ মিঃ
তুরস্কে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপনের সিদ্ধান্ত
বাংলাদেশের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এবং তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেতনুরর বৈঠক।
তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এবং তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেতনুরি এরসয়য়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 
 
৮ অক্টোবর হওয়া বৈঠকে দুই দেশের মাঝে যোগাযোগ ও সমঝোতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৯ সালে তুরস্কে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপনের বিষয়ে সিদ্ধান্ত হয়। বছরব্যাপী তুরস্কের বিভিন্ন শহরে শিল্প ও চারুকলা ভিত্তিক  অনুষ্ঠান আয়োজন, সাংস্কৃতিক প্রতিনিধিদল বিনিময়, বিশেষ পুস্তক-পুস্তিকা প্রকাশনার মাধ্যমে সাংস্কৃতিক বর্ষ উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস, আঙ্কারা এবং তুরস্কের সংস্কৃতি ও পর্যটনবিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
 
বৈঠকে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী ছাড়াও আরো উপস্থিত ছিলেন ইতিহাস গবেষক মুনতাসির মামুন, ৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাহী সভাপতি শাহরিয়ার কবির, প্রখ্যাত চিত্রশিল্পী অধ্যাপক মোহাম্মদ আবুল হাশেম খান, মুক্তিযুদ্ধের স্মৃতি সংগ্রাহক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীক এবং  স্থপতি ও কবি রবিউল হোসেন।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশ-তুরস্ক দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে এই সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি তুরস্কের সংস্কৃতি মন্ত্রীকে অবহিত করেন যে, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের জন্য সাম্প্রতিক সময়ে সরকার কর্তৃক গৃহীত প্রকল্পসমূহের প্রেক্ষাপটে ধারণা ও প্রত্যয় পাবার লক্ষ্যে এ সফর সংঘটিত হচ্ছে। 
 
উক্ত বৈঠকে তুরস্কের আন্তর্জাতিক সাংস্কৃতিক কেন্দ্র এমরে ইউনুস ইন্সটিটিউট-এর ঢাকা শাখা স্থাপন করার বিষয়ে আলোচনা হয়। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ঢাকায় এমরে ইউনুস ইন্সটিটিউট-এর শাখা স্থাপনের ব্যাপারে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সহযোগিতা প্রদান করার বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 
 
এছাড়া দিনের প্রথমভাগে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আধুনিক তুরস্কের জনক গাজী মুস্তাফা কেমাল আতাতুর্কের সমাধিস্থল আনিত কাবিরে তার স্মৃতির উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণ করেন। 
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪