শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রিয়াদের প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কালচারাল ডে অনুষ্ঠিত

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৬

'সবার জন্য সৌদি আরব, সবাই সৌদি আরবের জন্য' স্লোগানে রিয়াদের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেলো 'আন্তর্জাতিক কালচারাল ডে ২০১৯'। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার বিকাল থেকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে বাড়তে থাকে দর্শনার্থীদের ভিড়। সন্ধ্যার পর মূল মঞ্চে প্রতিষ্ঠানটিতে অধ্যয়নরত ১৬টি দেশের শিক্ষার্থীরা পরিবেশন করেন তাদের নিজ নিজ দেশের সংস্কৃতি।

অনুষ্ঠানের মূল মঞ্চের ঠিক পেছনে লাল সবুজে বাংলাদেশের স্টল। কাছে যেতেই চোখে পড়লো একটি রিকশা। পাশেই রাতের অন্ধকার মাড়িয়ে নববধূকে ঘরে তোলার জন্য একটি সুসজ্জিত পালকি। এককদম সামনে বাড়লেই সবুজ জমিন এবং তা মাড়িয়ে সামনে এগুলেই লাল সবুজের বিশাল পতাকা। মাঝখানে রয়েছে বিশাল আকৃতির মানচিত্র। স্টলের পাশে বড় পর্দায় দেখানো হচ্ছে বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপনা ও স্থানের প্রামাণ্যচিত্র।

স্টলের পেছনে ওপরে রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি। স্টলের সামনের টেবিলে সারি সারি সাজানো বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহারী রকমের পিঠা-পুলি আর সুস্বাধু খাবার। কয়েক মিটার জায়গার মধ্যে একটি বাংলাদেশ বানানোর একটাই কারণ, আর তা হলো বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরা।

স্থানীয় সময় রাত ৮:৪০মিনিটে মূল মঞ্চে ছিলো বাংলাদেশের পরিবেশনা। মিউজিক আর নৃত্যের তালে তালে 'জেগে উঠো বাংলাদেশ, গর্জে উঠো বাংলাদেশ, টিকাটুলীর মোড়ে একটা অভিসার সিনেমার হল রয়েছে, ঢাকার পোলা ভেরি ভেরি স্মার্ট' গান মাতিয়ে রাখে বাংলাদেশসহ বিভিন্ন দেশের দর্শণার্থীদের। 

রাত ৯টার কিছু পরে বাংলাদেশ স্টল পরিদর্শন করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, রিয়াদ দুতাবাসের মিনিস্টার ও কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমেদ, প্রথম সচিব (প্রেস) মো: ফখরুল ইসলাম, কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিক ও বিভিন্ন দেশের নাগরিকরা।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, 'আজকে আমি অত্যন্ত আনন্দিত। বাংলাদেশি শিক্ষার্থীরা সুন্দর করে তাদের স্টল সাজিয়েছে। এ জাতীয় আয়োজনে দূতাবাস যথাসাধ্য সহযোগিতা করে থাকে। বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরতে এ জাতীয় উদ্যোগ গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে।'

বাংলাদেশ স্টলের প্রধান ফায়সাল বলেন, অল্প সময়ের নোটিশে আমরা চেষ্টা করেছি বাংলাদেশের সংস্কৃতি, কৃষ্টি-কালচার তুলে ধরার। দূতাবাস এবং ইভেন্ট অর্গানাইজার প্রতিষ্ঠান শ্যাডো'র সহযোগিতা ছিলো মনে রাখার মতো। 

আরও পড়ুনঃ প্রথম শহীদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি

এতে অংশগ্রহণকারী স্টলগুলোর উপস্থাপনার ওপর রেটিং করে পুরষ্কার দেওয়া হয়। এ বছর প্রথম স্থান অধিকারের গৌরব অর্জন করে ফিলিস্তিন। পুরস্কার হিসাবে ফিলিস্তিনের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় ৫হাজার সৌদি রিয়াল।

ইত্তেফাক/নূহু