ঢাকা বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
২৬ °সে

রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
সৌদি আরবের রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ছবি: সংগৃহীত

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ভোরে দূতাবাস চত্বরে পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।

এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, রাষ্ট্রদূত। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এছাড়া রিয়াদস্থ বিভিন্ন সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। রিয়াদে বসবাসরত বিভিন্ন পেশার কয়েকশত অভিবাসী বাংলাদেশি অনুষ্ঠানে যোগ দেন।

মহান শহীদ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানের শুরুতে মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

রাষ্ট্রদূত গোলাম মসীহ আলোচনার শুরুতে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ভাষা আন্দোলনের মহান শহীদদের ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

রাষ্ট্রদূত বলেন, মাতৃভাষার জন্য আত্মদান পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। একুশের চেতনার মাধ্যমে বাঙ্গালী জাতি মহান মুক্তিযুদ্ধের প্রেরণা পেয়েছিল যার ফলে পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল।

রাষ্ট্রদূত বলেন, একুশের চেতনায় দুর্নীতিমুক্ত সমাজ গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন রিয়াদ দূতাবাসকে সম্পূর্ণ দুর্নীতিমুক্ত করা হয়েছে। প্রবাসীদের সঙ্গে ভালো আচরণ ও উন্নত সেবা প্রদানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী আন্তরিকভাবে কাজ করছে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

দূতাবাসের কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিনের উপস্থাপনায় আলোচনা অনুষ্ঠানে রিয়াদস্থ প্রবাসী বাংলাদেশিরা একুশের তাৎপর্য তুলে ধরেন। অভিবাসীগণ দূতাবাস চত্বরে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের দাবি জানান। ঢাকার চকবাজারে গতকালের অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে নীরবতা পালন করা হয় ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এছাড়া মহান ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে ও দোয়া করা হয়।

রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বাংলা কারিকুলাম ও ইংরেজি মাধ্যমেও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়। মহান শহীদ দিবস উপলক্ষে রিয়াদের সাহিত্যিক সংগঠন রাইটার্স দূতাবাস চত্বরে প্রবাসীদের রচয়িতা বাংলা ভাষায় প্রকাশিত বই, সাময়িকী ও পত্রিকার প্রদর্শনীর আয়োজন করে। এ উপলক্ষে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার আয়োজন করে রিয়াদস্থ ঢাকা মেডিকেল সেন্টার।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন