শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভিয়েতনামে অন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৭

ভিয়েতনামের হ্যানয়ে অন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয়েছে। ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ সকালে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন। দূতাবাসের কর্মচারীগণ এবং ভিয়েতনামে বসবাসরত বাংলাদেশি প্রবাসীগণ এবং স্থানীয় গণ্যমান্য অতিথিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

আরো পড়ুন: চাকরির ইন্টারভিউ দেওয়া হলো না এনামুলের

দুপুরে স্থানীয় অভিজাত মিলিয়া হোটেলে ভাষা দিবসের তাৎপর্য উল্লেখ করে এক বিশেষ অনুষ্ঠান কবিতা পাঠের আসর মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। প্রবাসী বাংলাদেশি, ভিয়েতনামের ডিপ্লোম্যাটিক কোরের ভাইস-ডিন(প্যালেস্টাইনের রাষ্ট্রদূত), ইন্ডিয়া, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সুইজারল্যান্ড এবং ইতালির রাষ্ট্রদূত/প্রতিনিধি বৃন্দ, ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, ভিয়েতনামের একমাত্র ইংরেজি দৈনিক ভিয়েতনাম  নিউজের প্রতিনিধি, ভিয়েতনাম টিভি চ্যানেলের প্রতিনিধি ও অন্যান্য মিডিয়া,  ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ  উপস্থিত ছিলেন। সভায় দূতাবাসের কর্মচারীগণও উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে মহান ভাষা আন্দোলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা এবং ইউনেস্কো কর্তৃক একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি লাভের ক্ষেত্রে অনন্য ভূমিকা পালনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ডিপ্লোম্যাটিক কোরের ভাইস-ডিন তার বক্তব্যে মাতৃভাষার জন্য বাংলাদেশের অবদানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং এ বিষয়ে বিভিন্ন তাৎপর্য তুলে ধরেন। ভাষা শহীদদের উপর নির্মিত ২টি প্রামাণ্য চিত্র এ সময় প্রদর্শন করা হয়।

পরিশেষে, কবিতা পাঠ আসরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ৯ জন কবি (Mr. Manfred Chobot(অষ্ট্রিয়া), Dr. Sudipto Chatterjee(ইন্ডিয়া), Mr. Bengt Berg (সুইডেন), Mr. Gabriel Franco কলোম্ভিয়া, Mr. Satkani Ghosh ( ইন্ডিয়া), Mr. Jose Muchnik ((ফ্রান্স), Mr. Biplab Majee (ইন্ডিয়া), Mr. Fernando Randon (কলোম্ভিয়া) I Mr. Aminur Rahman (বাংলাদেশ) 

ইত্তেফাক/জেডএইচ