ঢাকা মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫
২৮ °সে

সুদানে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

সুদানে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
ছবি: সংগৃহীত

বাংলাদেশ দূতাবাস রিয়াদের উদ্যোগে সুদানের খার্তুমে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ পালিত হয়েছে। সুদানে বাংলাদেশ অনারারি কনস্যুলেটে বাংলাদেশ দূতাবাস রিয়াদ থেকে আগত কর্মকর্তাদের ব্যবস্থাপনায় ও সুদান প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রিয়াদ দূতাবাসের প্রথম সচিব মো. বশিরের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সুদানে বাংলাদেশ অনারারি কনস্যুলেট জেনারেলের সহকারী আমাল মেহজুব এবং বাংলাদেশ দূতাবাস রিয়াদের প্রথম সচিব কাজী নুরুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে ভাষা শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। বক্তারা আলোচনার শুরুতে গভীর শ্রদ্ধায় মহান ভাষা শহিদদের স্মরণ করেন।

অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ দূতাবাস রিয়াদের শ্রম কাউন্সিলর মো. মেহেদি হাসান তার বক্তব্যে সুদানে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

আরো পড়ুন: চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় রাষ্ট্রীয় শোক ঘোষণা

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আমাদের মহান ২১শে ফেব্রুয়ারি যেভাবে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে প্রবাসী বাংলাদেশিরা ঐক্যবদ্ধ থাকলে একসময় বাংলাকেও জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদাবান করা সম্ভব হবে। এছাড়া তিনি প্রবাসী বাংলাদেশিদের জন্য সরকারের নানামুখী পদক্ষেপের কথা তুলে ধরেন এবং বাংলাদেশিদের বৈধ উপায়ে তাদের কাজ ও বেতন সম্পর্কে নিশ্চিত হয়ে প্রবাসে আসার পরামর্শ দেন। প্রয়োজনে বিদেশে আসার আগে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে কাগজপত্র যাচাই করে সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ করেন।’

সুদান প্রবাসী বাংলাদেশিরা আলোচনায় অংশ নিয়ে শীঘ্রই খার্তুমে দূতাবাস চালু করার দাবি জানান। প্রবাসীরা তাদের বিভিন্ন সমস্যা ও এসকল বিষয়ে দূতাবাসের হস্তক্ষেপ কামনা করলে সুদান সরকারের সাথে আলোচনাক্রমে প্রতিটি বিষয়ের সমাধানের আশ্বাস প্রদান করা হয়।

এছাড়াও সুদানে প্রবাসী বাংলাদেশিদের কন্স্যুলার সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস রিয়াদ হতে নিয়মিত কন্স্যুলার টিম প্রেরণে রাষ্ট্রদূতের সিদ্ধান্তের বিষয়টি অবহিত করা হয়।

আলোচনা অনুষ্ঠানের শেষে ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা ও দেশ ও জাতির সার্বিক মঙ্গল কামনা করে বিশেষ দোয়া করা হয়।

উল্লেখ্য, সুদানের ক্রমাবনতিশিল অর্থনীতির প্রেক্ষিতে এখানে বসবাসরত বাংলাদেশিরা উল্লেখযোগ্য হারে অবৈধ হয়ে পড়ছেন। এ সকল অবৈধ বাংলাদেশিদের দেশে ফেরত যেতে উচ্চহারে জরিমানা প্রদান করতে হয়। অবৈধ বাংলাদেশিদের বিনা জরিমানা অথবা স্বল্প জরিমানায় ফেরত যাওয়ার ব্যবস্থা করতে বাংলাদেশ দূতাবাস রিয়াদ সুদান সরকারের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন