ঢাকা বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫
২৫ °সে

ফ্রান্সে আল মাহমুদের স্মরণসভা

ফ্রান্সে আল মাহমুদের স্মরণসভা
ছবি: সংগৃহীত

ফ্রান্সের রাজধানী প্যারিসে সমকালীন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। কবি আল মাহমুদ স্মরণসভা উদযাপন কমিটি, ফ্রান্স গত ১ মার্চ বিকেলে স্থানীয় একটি মিলনায়তনে এ স্মরণসভার আয়োজন করে।

নজরুল গবেষক খোরশেদ আলম পাটোয়ারীর সভাপতিত্বে ও আবৃত্তিকার মোহাম্মদ মাহবুব হোসাইনের উপস্থাপনায় স্মরণসভায় আলোচনায় অংশ নেন বাংলাদশ থেকে ভিডিও কনফারেন্সে খ্যাতিমান কবি আসাদ চৌধুরী, কবি জাকির আবু জাফর, ফ্রান্স প্রবাসী মিডিয়া ব্যক্তিত্ব সুস্ময় শরীফ, কৌশিক রাব্বানী, সাংবাদিক মুহাম্মদ নূরুল ইসলাম, কামরুজ্জামান প্রমুখ।

আরো পড়ুন: বাবরি মসজিদের ভাগ্য নির্ধারণ করবে মধ্যস্থতা কমিটি

এ সময় বক্তারা বলেন, কবি আল মাহমুদ ছিলেন ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা, কবি, সাহিত্যিক, সাংবাদিক ও বরেণ্য ব্যক্তিত্ব। কবিতায় তিনি এ দেশের মাটি ও মানুষের কথা বলেছেন। তিনি চিরকাল বেঁচে থাকবেন এদেশের মানুষের মনে।

তারা বলেন, কবি আল মাহমুদের চলে যাওয়া বাংলা সাহিত্যে একধরনের শূন্যতা সৃষ্টি হয়েছে; যা কখনোই পূরণ হবার নয়। আধুনিক ভাষা কাঠামোর ভেতরে আঞ্চলিক শব্দের প্রয়োগ ঘটিয়ে তিনি হয়ে উঠেছিলেন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। আলোচনা শেষে অনুষ্ঠানে গান, আবৃত্তি ও দোয়া মুনাজাত করা হয়।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন