ঢাকা বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫
২৫ °সে

কানাডায় বাংলাদেশ হাইকমিশনে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

কানাডায় বাংলাদেশ হাইকমিশনে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত
কানাডার হাইকমিশনার মিলনায়তেন ‘বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণ’ প্রেক্ষাপট ও তাৎপর্যের উপর আলোচনা অনুষ্ঠিত হয়। ছবি: ইত্তেফাক

কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশনার মিলনায়তায়নে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়েছে। এই দিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠিত এ আয়োজনে কানাডায় নিযুক্ত হাইকমিশনার মিজানুর রহমানের সভাপতিত্বে ‘বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণ’ প্রেক্ষাপট ও তাৎপর্যের উপর আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে হাইকমিশনার কাউন্সেলর (রাজনৈতিক) মিয়া মো. মাইনুল কবির, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মো. সাখাওয়াৎ হোসেন ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন। প্রবর্তিতে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত ১৯৭১ সালের ৭ ই মার্চের ভাষণটি প্রদর্শন করা হয়। পরে অনুষ্ঠিত হয় উন্মুক্ত আলোচনা।

হাইকমিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে হাইকমিশনের কাউন্সেলর (বাণিজ্যিক) মো. শাকিল মাহমুদ, প্রথম সচিব অপর্ণা রাণী পালসহ হাইকমিশনের কর্মচারীগণ এবং কানাডা নিবাসী বাংলাদেশীগণ উপস্থিত ছিলেন।

আলোচনায় সময় টিভির সাংবাদিক শরীফ ইকবাল, আশ্রম পত্রিকার সম্পাদক কবির চৌধুরী, বিশিষ্ট ব্যক্তিত্ব রাশেদা নেওয়াজ, বাকাওব এর সভাপতি শাহবাহাউদ্দিন শিশির, অধ্যাপক ওমর সেলিম শের এবং মুক্তিযোদ্ধা শিকদার মতিয়ার রহমান বক্তব্য রাখেন।

আরো পড়ুন: খাল কেটে কুমির আনলেন নেইমার

বক্তারা জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের গুরুত্ব, বাংলাদেশের স্বাধীনতা অর্জনে এর ভূমিকা এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটে এই ভাষণের তাৎপর্য উপর গুরুত্ব আরোপ করেন। বক্তাগন ভবিষ্যত প্রজন্মের নিকট এই ভাষণের তাৎপর্য তুলে ধরা এবং প্রবাসে সকলের সম্মিলিত উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার প্রত্যাশা ব্যক্ত করেন।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন