শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তুরস্কে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

আপডেট : ১৭ মার্চ ২০১৯, ২০:০৭

তুরস্কে বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০১৯ উদযাপন করা হয়ে। দিবসটি উপলক্ষে আঙ্কারাস্থ বাংলাদেশ দূতাবাস তুরস্কের রাজধানীতে অবস্থিত দুটি স্কুলে সপ্তাহব্যাপী চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। এ বছরে চিত্রাংকন প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল ‘বাংলাদেশের স্মৃতিস্তম্ভ’ এবং ‘বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যাবলী’।

আঙ্কারাস্থ ওর-হান ফেরীহান ইনান মাধ্যমিক স্কুল এবং ওয়েসিস ইন্টারন্যাশনাল স্কুলে অধ্যয়নরত বিভিন্ন দেশের ২১৮ জন ছাত্র-ছাত্রী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। যাদের বয়স ভিত্তিক বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী ঘোষণা করা হয়। ১৪ মার্চ তারিখে ওর-হান ফেরীহান ইনান স্কুলে এবং ১৫ মার্চ ওয়েসিস ইন্টারন্যাশনাল স্কুলে বিজয়ীদের মধ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত স্মারক ক্রেস্ট এবং সার্টিফিকেট বিতরণ করেন।

রাষ্ট্রদূত উক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠান দুটিতে বাংলাদেশের স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে বাংলাদেশে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভের কথাসহ বাংলাদেশের অভ্যুদয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘটনাবহুল জীবনের বিবরণ তুলে ধরেন। এছাড়া, তিনি তার বক্তব্যে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য এবং দেশের নানা প্রান্তে ছড়িয়ে থাকা নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্যাবলীর চিত্রও তুলে ধরেন। বিভিন্ন দেশের শিশুদের অংশগ্রহণে এধরনের অনুষ্ঠান একদিকে যেমন তাদের অন্য দেশ ও জাতি সম্পর্কে জানতে সহায়তা করে তেমনি ভিন্ন সমাজ ও সংস্কৃতি সহিষ্ণু হিসেবে গড়ে তুলতেও সাহায্য করে বলে রাষ্ট্রদূত তার বক্তব্য উল্লেখ করেন।

এছাড়া, রবিবার সকালে দূতাবাসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা পর্বের শুরুতে সকল কর্মর্কতা/কর্মচারী উপস্থিতিতে দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। উক্ত আলোচনা সভায় রাষ্ট্রদূত তার বক্তব্যে এ দিবসের তাৎপর্য ও গুরুত্বের প্রতি আলোকপাত করেন।

পরিশেষে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধে শহীদ সকলের জন্য মাগফিরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

ইত্তেফাক/বিএএফ