ঢাকা বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫
২২ °সে

সৌদি আরবে বাংলাদেশের সশস্ত্রবাহিনী দিবস পালন

সৌদি আরবে বাংলাদেশের সশস্ত্রবাহিনী দিবস পালন
সৌদি আরবে বাংলাদেশের সশস্ত্রবাহিনী দিবস অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ। ছবি: সংগৃহীত

যথাযথ মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সশস্ত্রবাহিনী দিবস- ২০১৮ পালন করেছে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস। বুধবার রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারের কালচারাল সেন্টারের সাকাফা প্যলেসে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও সৌদি আরবের জাতীয় সংগীত বাজানো হয়।

দিবসটি উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৌদি আরব সেনা বাহিনীর মেজর জেনারেল মোহাম্মদ আল আওফি। দূতাবাসের উপকমিশন প্রধান ড. মো. নজরুল ইসলাম ও ডিফেন্স অ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরী এছাড়াও রিয়াদে অবস্থিত বিভিন্ন দেশের মিশনসমূহের রাষ্ট্রদূত, ডিফেন্স অ্যাটাচে, কূটনৈতিকসহ নানা শ্রেণী-পেশার প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ অতিথিদের স্বাগত বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনীর অবদান অপরিসীম। ১৯৭১ সালের ২১ নভেম্বর বাংলাদেশের সেনা, নৌ ও বিমান বাহিনী সম্মিলিতভাবে পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালায়। সেই দিন থেকেই দিবসটি গুরুত্বপূর্ণ হয়ে উঠে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র বাহিনী ও মুক্তিযোদ্ধাদের সংগ্রাম ও প্রতিরোধের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করতে সক্ষম হই।

গোলাম মসীহ বলেন, ১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের শান্তিরক্ষীরা পৃথিবীর নানা সংকট বহুল দেশে শান্তি প্রতিষ্ঠায় সফলতা অর্জন করেছে। জাতিসংঘের অধীনে শান্তি প্রতিষ্ঠা করতে গিয়ে এ পর্যন্ত সশস্ত্র বাহিনীর ১৪০ জন প্রাণ হারিয়েছেন ও প্রায় ২৫০ জন আহত হয়েছেন। বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশের এ আত্মত্যাগ অত্যন্ত গর্ব ও অহংকারের বিষয়।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের মাধ্যমে দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৮
আর্কাইভ
 
বেটা
ভার্সন