ঢাকা বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫
২২ °সে

দ্বিপাক্ষিক সম্পর্কে বাংলাদেশ-নেদারল্যান্ড অনুকরণীয় দৃষ্টান্ত

দ্বিপাক্ষিক সম্পর্কে বাংলাদেশ-নেদারল্যান্ড অনুকরণীয় দৃষ্টান্ত
নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের বাসভবনে সিবিআই সদস্যরা। ছবি: সংগৃহীত

দীর্ঘ পাঁচ বছর একটি দ্বিপাক্ষিক সহযোগিতামূলক প্রকল্পের আওতায় নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সিবিআই (দ্যা সেন্টার ফর দ্যা প্রমোশন অব ইমপোরর্টস ফরম ডেভেলপিং কান্ট্রিজ) নামক একটি সংস্থা বাংলাদেশের ১০টি পোশাক কারখানাকে পোশাকের গুণগত মান বৃদ্ধি থেকে শুরু করে পরিবেশবান্ধব উপায়ে শিল্পকে কিভাবে বিদেশি ক্রেতাদের কাছে তুলে ধরা যায় সেজন্য প্রশিক্ষণ দিয়ে আসছে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্ষুদ্র ও মাঝারি পোশাক শিল্পকারখানাগুলোর সত্ত্বাধিকারী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সিবিআই তাদের নিজস্ব তত্ত্বাবধানে পণ্যের মান বৃদ্ধি, ম্যাচ মেকিং-এ অংশগ্রহণ ও ক্রেতাদের সঙ্গে সফলভাবে আলাপ-আলোচনা করতে হয় সেবিষয়ে প্রশিক্ষণ দিয়ে আসছে।

গত ২৬ নভেম্বর নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের সরকারি বাসভবনে এক উন্মুক্ত আলোচনায় উঠে আসে এই সফলতার গল্প। সিবিআই-এর প্রতিনিধি হুগো ভারহুয়েব বাংলাদেশে তাদের এই প্রকল্পকে সফলতার এক অনন্য উদাহরণ হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, বাজারজাতকরণে বাংলাদেশের বিশেষ মনযোগী হওয়া প্রয়োজন।

সিবিআই-এর অপর প্রতিনিধি সেরগি লিয়ন বলেন, বাংলাদেশের প্রতিটি পোশাক শিল্প কারখানায় বিদেশি ক্রেতা আকর্ষণের জন্য প্রয়োজন একটি রুচি সমৃদ্ধ এবং গুণগত উৎকর্ষতা সম্পন্ন শোরুম। সেরগি লিয়ন উদাহরণ স্বরূপ চট্টগ্রামে অবস্থিত ডেনিমের উদাহরণ দিয়ে বলেন, এই শিল্প এখন তাদের উদ্ভাবনী প্রদর্শক, ফলে বিশ্বের যেকোনো ক্রেতাকে আকর্ষণ করা সম্ভব।

সিবিআই-এর বাংলাদেশ প্রতিনিধি মিনহাজ বলেন, আমাদের রপ্তানি উন্নয়ন ব্যুরো যদি চায় তারা সবরকম সহযোগিতা দেওয়ার চেষ্টা অব্যাহত রাখবেন।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৮
আর্কাইভ
 
বেটা
ভার্সন