শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভিডিও কনফারেন্সে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক

আপডেট : ১৮ নভেম্বর ২০১৮, ১৫:১২

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধানের শীষের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু হয়েছে। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

রবিবার সকাল নয়টায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সাক্ষাৎকার গ্রহণ শুরু হয়। সাক্ষাৎকার গ্রহণে উপস্থিত আছেন দলের পার্লামেন্টারি বোর্ড। বিএনপির স্থায়ী কমিটির সদস্যরাই এ বোর্ডের সদস্য। সেখানে একটি বড় স্ক্রিনে উপস্থিত আছেন তারেক রহমান। তিনি প্রার্থীদের কাছে প্রশ্ন করছেন এবং তথ্য জানতে চাচ্ছেন। দিক নির্দেশনাও দিচ্ছেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে বন্দী এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করার কারণে দলের মহাসচিব এ দায়িত্ব পালন করেছেন। বিগত নির্বাচনগুলোতে বিএনপি চেয়ারপারসন পার্লামেন্টারি বোর্ডে সভাপতিত্ব করলেও এবারই প্রথম সাবেক প্রধানমন্ত্রী দলের চেয়ারপারসন কারান্তরীণ হওয়ার পার্লামেন্টারি বোর্ডে সভাপতি করছেন মির্জা ফখরুল।

এছাড়াও পার্লামেন্টারি বোর্ড মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারে উপস্থিত আছেন ড. খন্দকার  মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে.  জে. (অব) মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমির খসরু মাহমুদ  চৌধুরী।

সূচি অনুযায়ী, বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের ১৯ নভেম্বর (সোমবার) খুলনা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে  বেলা ২টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে শুরু হবে বরিশাল বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার।

২০ নভেম্বর মঙ্গলবার চট্টগ্রাম বিভাগের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে কুমিল্লা ও সিলেট বিভাগের সাক্ষাৎকার শুরু হবে। ২১ নভেম্বর বুধবার সকাল ৯টা থেকে  বেলা ২টা পর্যন্ত হবে ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের এবং বিকাল ৩টা থেকে ঢাকা বিভাগের সাক্ষাৎকার শুরু হবে। 

মনোনয়ন প্রত্যাশীদের এই সাক্ষাৎকারের সময় কর্মী-সমর্থকদের সঙ্গে আনতে নিষেধ করেছে বিএনপি। 

এর আগে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর গত ১২ নভেম্বর থেকে শুরু করে শুক্রবার পর্যন্ত ধানের শীষ প্রতীক পেতে মনোনয়ন প্রত্যাশীদের কাছে ফরম বিক্রি করে বিএনপি। 

প্রথম দিনে সোমবার আট বিভাগ মিলিয়ে মোট ১৩২৬টি মনোনয়ন ফরম, দ্বিতীয় দিন মঙ্গলবার বিক্রি হয় ১৮৯৬টি ফরম, তৃতীয় দিনে ৪৮৮টি, চতুর্থ দিনে ৪০২টি এবং শেষ দিনে ৪৬৮টি মনোনয়ন ফরম বিক্রি হয়। 

এক বিজ্ঞপ্তির মাধ্যমে দল থেকে বলা হয়, বিভাগভিত্তিক সাক্ষাৎকারের সময়ে মনোনয়ন প্রত্যাশীরা তাদের সমর্থকদের সঙ্গে আনতে পারবেন না। এ নির্দেশনা না মানলে তা প্রার্থীর অসদাচরণ হিসেবে গণ্য হবে।

সাক্ষাৎকারের সময়ে সংশ্লিষ্ট মহানগর ও জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক ও সহ সাংগঠনিক সম্পাদকরা উপস্থিত থাকবেন। মনোনয়ন প্রত্যাশীদের আবেদন ফরম জমার রশিদ সাক্ষাৎকারের সময় সঙ্গে আনতে বলা হয়েছে।

ইত্তেফাক/এএম