ঢাকা বুধবার, ২৭ মার্চ ২০১৯, ১৩ চৈত্র ১৪২৫
২৪ °সে

বইমেলায় জ্যোৎস্নালিপির সাত বই

বইমেলায় জ্যোৎস্নালিপির সাত বই
গ্রন্থমেলায় এসেছে জ্যোৎস্নালিপির সাতটি বই। ছবি: সংগৃহীত

এবারের একুশে গ্রন্থমেলায় এসেছে লেখক ও সাংবাদিক জ্যোৎস্নালিপির সাতটি বই। সবগুলোই বই শিশু-কিশোর গল্প নিয়ে তৈরি। ভিন্ন ভিন্ন প্রকাশনা সংস্থা থেকে বইগুলো প্রকাশ হয়েছে।

জ্যোৎস্নালিপির সাতটি বই হচ্ছে- ‘প্রকৃতির আঁকিবুঁকি’, ‘চাঁদমামার জামা’। এই দুটি বই হচ্ছে শিশুতোষ গল্পের। বই দুটি প্রকাশ করেছে পদক্ষেপ। ‘শিখা প্রকাশনীর থেকে বের হয়েছে‘ডিমের ছানা’ বইটি। এতে ভিন্ন আঙ্গিকের ৮টি গল্প রয়েছে। যা শিশু-কিশোর গল্পগ্রন্থ।

‘ঢাকা শহরে ভূত এলো’ এটি শিশু-কিশোর গল্পের বই। প্রচ্ছদ ও বইয়ের ভেতরে রয়েছে চার রঙের অলংকরণ। বইটি প্রকাশ করেছে ‘শিখা প্রকাশনী’। ‘জোনাকমেয়ে’শিশু-কিশোর গল্পগ্রন্থ। ভিন্ন আঙ্গিকের ৯টি গল্প রয়েছে বইটিতে। প্রকাশ করেছে ‘দেশ পাবলিকেশন্স’।

আরো পড়ুন: যানজটে বিশ্বে প্রথম স্থান অর্জন করল ঢাকা

শিশু-কিশোর গল্পের আরেকটি বই হচ্ছে ‘এমন যদি হতো’। বইটি লেখা হয়েছে একটি প্রতিবন্ধী শিশুকে নিয়ে। প্রচ্ছদ ও বইয়ের ভেতরে রয়েছে চার রঙের অলংকরণ। বইটি প্রকাশ করেছে টাঙ্গন। ‘মেঘপরিদের সোনার নূপুর’নামে রূপকথার বইটি প্রকাশ করেছে অন্বয় প্রকাশনী।

জ্যোৎস্নালিপি বলেন, আসলে শিশুদের জন্য লিখতে ভালো লাগে। মনের ভেতর থেকে একটা তাগিদ অনুভব করি। একজন লেখক হিসেবে একজন মানুষ হিসেবে দেশ এবং পৃথিবীর প্রতি আমার দায়বদ্ধতা রয়েছে। এই দায়বদ্ধতা থেকেই আমি এই তাগিদ অনুভব করি।

১৯৭৯ সালে ১১ ডিসেম্বর কুষ্টিয়ায় জন্ম গ্রহণ করেছেন জ্যোৎস্নালিপি। কৈশোরের আঙিনা থেকেই কথাশিল্পের সঙ্গে তার সখ্য। শিশুবেলা থেকেই পারদর্শিতা দেখিয়েছেন ধারাবাহিক গল্পবলা, একক অভিনয় এবং আবৃত্তিতে। বিশ্ববিদ্যালয়ে এসে ছোটগল্প লিখে জিতেছেন পুরস্কার। এ সময় থেকেই ছোটগল্প লিখে বেশ পরিচিতি পান তিনি।

প্রাতিষ্ঠানিক অবস্থান থেকে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন অচিন্ত্যকুমার সেনগুপ্ত-এর ছোটগল্প নিয়ে গবেষণা করে। এছাড়া সাংবাদিকতায় রয়েছে তার একটি উচ্চতর ডিগ্রি ও দুটি ফেলোশিপ। বর্তমানে তিনি বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট (পিআইবি)-এ সহকারী সম্পাদক হিসেবে কর্মরত রয়েছেন।

এর আগে গণমাধ্যম বিষয়ক ত্রৈমাসিক ‘মুক্তপ্রকাশ’-এর সম্পাদক, ‘দৈনিক সংবাদ’-এর ফিচার সম্পাদক এবং অনলাইন নিউজ পোর্টাল ‘প্রান্তজন’-এর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৭ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন