রাজধানী | The Daily Ittefaq

‘সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন আপাদমস্তক রাজনীতিক’

‘সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন আপাদমস্তক রাজনীতিক’
বিশেষ প্রতিনিধি১৭ ফেব্রুয়ারী, ২০১৭ ইং ০৫:৩৪ মিঃ
‘সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন আপাদমস্তক রাজনীতিক’

আওয়ামী লীগ নেতা প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন আপাদমস্তক রাজনীতিক। সুরঞ্জিত সেনগুপ্তকে হারিয়ে গণতান্ত্রিক রাজনীতিতে অসাম্প্রদায়িক চেতনায় প্রগতিশীল শক্তির অপূরণীয় ক্ষতি হয়েছে। গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনারে নাগরিক স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন।

জঙ্গিবাদের বিরুদ্ধে সুরঞ্জিত সেনগুপ্তের দৃঢ় অবস্থানের কথা স্মরণসভায় তুলে ধরেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস?্য আমির হোসেন আমু। তিনি বলেন, সুরঞ্জিত সেনগুপ্তকে হারিয়ে প্রগতিশীল শক্তির যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা বলে বোঝানো যাবে না। সত্তরে আমরা এক সাথে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলাম। বাংলাদেশ সৃষ্টির শুরু থেকে সংবিধানের সর্বশেষ সংশোধনীতেও সুরঞ্জিত সেনের ভূমিকা ছিল।

নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, ‘অভিনেতা থেকে রাজনৈতিক নেতা হয়েছিলেন সুরঞ্জিত।’ শওকত ওসমানের উপন্যাস থেকে তৈরি হওয়া ‘ক্রীতদাসের হাসি’ নাটকে সুরঞ্জিতের সঙ্গে মঞ্চে কাজ করার স্মৃতিচারণ করেন রামেন্দু মজুমদার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসলেই তিনি শিক্ষার্থীদের কথা জানতে চাইতেন। কেমন আছে শিক্ষার্থীরা, তাদের সুযোগ-সুবিধায় ঘাটতি আছে কি-না জানতে চাইতেন। নিজের প্রতিষ্ঠানের খোঁজ-খবর নিতেন।’

ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও বর্তমানে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম তাকে ‘ফরোয়ার্ড প্লেয়ার’ অভিহিত করেন। সংসদের আইন কানুন সম্পর্কে কোনো সমস্যায় পড়লে প্রথমেই সুরঞ্জিত সেনগুপ্তের কাছে ছুটে যেতেন বলে জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেণ শিকদার।

স্মরণসভায় ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জিব দ্রং, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় নেতা নূরুর রহমান সেলিম, অধ্যাপক নিমচন্দ্র ভৌমিক প্রমুখ বক্তব্য রাখেন।

ইত্তফোক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ এপ্রিল, ২০১৭ ইং
ফজর৪:১০
যোহর১১:৫৭
আসর৪:৩১
মাগরিব৬:২৭
এশা৭:৪৩
সূর্যোদয় - ৫:২৯সূর্যাস্ত - ০৬:২২