রাজধানী | The Daily Ittefaq

‘পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্য বিষয়েও জ্ঞান অর্জন করতে হবে’

‘পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্য বিষয়েও জ্ঞান অর্জন করতে হবে’
অনলাইন ডেস্ক১৯ জুন, ২০১৭ ইং ২০:৪৭ মিঃ
‘পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্য বিষয়েও জ্ঞান অর্জন করতে হবে’
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, পাঠ্যপুস্তকের পাশপাশি শিক্ষার্থীদেরকে অন্যান্য বিষয়েও জ্ঞান অর্জন করতে হবে। এজন্য তাদেরকে পাঠ্যপুস্তকের বাইরেও বই পড়তে হবে। ছাত্র-ছাত্রীদের মানসিক বিকাশে বই পড়া খুবই জরুরি। 
 
সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ৩১৫টি মডেল বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হাতে বই হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
 
দেশের ৩১৫টি উপজেলা সদরে নির্বাচিত বেসরকারি বিদ্যালয়সমূহকে মডেল বিদ্যালয়ে রূপান্তর প্রকল্পের আওতায় এ বিদ্যালয়সমূহের লাইব্রেরির জন্য বই বিতরণ করা হয়েছে। 
 
শিক্ষামন্ত্রী বলেন, প্রত্যক উপজেলায় একটি করে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে রূপান্তর করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ৩১২টি বিদ্যালয়ে ৩ তলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হয়েছে এবং মাল্টিমিডিয়া ক্লাসরুমসহ আধুনিক সরঞ্জামাদি ও আসবাবপত্র সরবরাহ করা হয়েছে। 
 
নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদেরই প্রধান ভূমিকা পালন করতে হবে। আমাদের শিক্ষার লক্ষ্য অর্জনে শিক্ষকের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই শিক্ষকদের নিবেদিতপ্রাণ হয়ে শিক্ষাদান করে নৈতিক মূল্যবোধসম্পন্ন পরিপূর্ণ মানুষ সৃষ্টি করতে হবে। অনৈতিক কাজ থেকে দূরে থেকে নিজেদের মূল্যবোধসম্পন্ন দায়িত্বশীল মানুষ হিসেবে শিক্ষার্থীদের নিকট অনুকরণীয় হয়ে উঠতে হবে।
 
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং প্রকল্প পরিচালক কে এম রফিকুল ইসলাম বক্তব্য রাখেন। বাসস
 
ইত্তেফাক/ইউবি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪