রাজধানী | The Daily Ittefaq

মাতৃমৃত্যু হ্রাসে সম্মিলিত সহযোগিতার আহ্বান

মাতৃমৃত্যু হ্রাসে সম্মিলিত সহযোগিতার আহ্বান
অনলাইন ডেস্ক১৭ জুলাই, ২০১৭ ইং ১০:০৮ মিঃ
মাতৃমৃত্যু হ্রাসে সম্মিলিত সহযোগিতার আহ্বান
ফাইল ছবি
দেশে মাতৃমৃত্যু হার হ্রাসে সম্মিলিত সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করে বক্তারা বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে এটি অত্যন্ত প্রয়োজন। বক্তারা বলেন, চিকিৎসক, নার্স, ধাত্রী ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের সম্মিলিত সহযোগিতা ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয়।
 
রবিবার রাজধানীতে একটি হোটেলে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস), ইউএনএফপিএ ও ইউনিসেফের যৌথ উদ্যোগে আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।
 
স্বাস্থ্য সেবায় নিয়োজিত কর্মীদের মাতৃস্বাস্থ্য সেবায় দৃষ্টান্তমূলক ভূমিকা রাখার জন্য উদ্বুদ্ধ করার লক্ষ্যে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
 
অনুষ্ঠানে চিকিৎসক, মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা হাসপাতালসহ ‘ইএমওসি’ ফ্যাসিলিটিজে খুব ভালো অবদান রাখায় মোট ৫৬ জনকে পুরস্কার প্রদান করা হয়। ‘ন্যাশনাল অ্যাওয়ার্ড গিবিং ফর ইএমওসি (ইমার্জেন্সি অবস্ট্রেটিক কেয়ার) সার্ভিসেস’ শিরোনামের এই কর্মসূচিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
 
নাসিম বলেন, ‘নতুন হাসপাতাল নির্মাণ, হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি ও দেশজুড়ে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক নির্মাণ, মিডওয়াইফারি কোর্স চালু এবং দরিদ্র ও দুস্থ মায়েদের জন্য মাদার-হেল্থ ভাউচার স্কিমের প্রচলন করায় মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার উল্লেখযোগ্য হারে কমেছে।’
 
মন্ত্রী বলেন, ‘নিরাপদে শিশুর জন্ম নিশ্চিত করা ও নবজাতক শিশুর ভালো স্বাস্থ্য স্বাস্থ্যবান ও আত্মমর্যাদাশীল জাতি গঠনে সাহায্য করে।’ 
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:০৯
যোহর১২:১২
আসর৪:২২
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৬:২৫সূর্যাস্ত - ০৫:৫৭