রাজধানী | The Daily Ittefaq

কারা তত্ত্বাবধায়ককে কারণ দর্শানোর নির্দেশ

ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে আসামি উধাও
কারা তত্ত্বাবধায়ককে কারণ দর্শানোর নির্দেশ
ইত্তেফাক রিপোর্ট১৩ সেপ্টেম্বর, ২০১৭ ইং ২১:০৯ মিঃ
কারা তত্ত্বাবধায়ককে কারণ দর্শানোর নির্দেশ
জেল থেকে এক আসামি উধাও হওয়ার ঘটনায় ঢাকা কেন্দ্রীয় কারাগারের তত্ত্বাবধায়ক জাহাঙ্গীর আলমকে স্বশরীরের হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন আদালত।
 
বুধবার আদালতের সেই আদেশের কপি কারাগারে পাঠানো হয়েছে। এর আগে ঢাকার ৪ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ভারপ্রাপ্ত বিচারক জয়শ্রী সমদ্দার এ আদেশ দেন।
 
আদেশে বলা হয়েছে, ‘নারী ও শিশু মামলা-৫০০/১৫ নম্বর মামলার ১১ আসামি আদালতে হাজির থাকলেও প্রধান আসামি মিজানুর রহমান মাতুব্বরকে কারা কর্তৃপক্ষ ১০ সেপ্টেম্বর আদালতে হাজির করে নাই। কারা কর্তৃপক্ষ এই আসামিকে কেন হাজির করে নাই তার কোন ব্যাখ্যাও দেন নাই। ইহা অনাকাংখিত ও অনভিপ্রেত, যা তার কর্তব্যকর্মে অবহেলার শামিল। কর্তব্যকর্মের এরুপ অবহেলার কেন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না সে বিষয়ে আগামী ২৫ সেপ্টেম্বর স্বশরীরে হাজির হয়ে লিখিতভাবে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া গেল।’ 
 
আদেশে আরো বলা হয়েছে, ‘এ মামলাটি হাইকোর্টের আদেশে ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশনা রয়েছে। ইতিমধ্যেই আসামি পক্ষের বাঁধার কারণে অভিযোগ গঠনের জন্য ১৩টি ধার্য তারিখ অতিবাহিত হয়েছে প্রমীয়মান হয়।’
 
র‌্যাব সূত্র জানায়, ২০১৫ সালে আট বছর বয়সী শিশু অপহৃত হয় রাজধানীর ক্যান্টনমেন্ট থানা এলাকা থেকে। শিশুটির বাবা তৈরি পোশাক ব্যবসায়ী ২ কোটি টাকা মুক্তিপণ দিয়ে তার সন্তানকে ফেরত পান চারদিন পর। এ ঘটনায় শিশুটির মামা এনায়েত উল্লাহ বাদী হয়ে রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা দায়ের করেন। ঘটনার ১২ দিন পর র‌্যাব ওই অপহরণে জড়িত অভিযোগে পাঁচজনকে গ্রেফতার করে। সেই সঙ্গে উদ্ধার করে মুক্তিপণের ১ কোটি ৮০ লাখ টাকাসহ অন্যান্য মালামাল। পরে আসামি মিজানুরসহ অন্যরাও আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।
 
ঘটনার তদন্ত করে ১০ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।  কিন্তু এ মামলার ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরো দুই আসামিকে যোগ করে মোট ১২ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে। এই ১২ আসামির প্রধান আসামি হলেন মিজানুর রহমান ওরফে মিজান মাতুব্বর। এ আসামি র‌্যাবের হাতে গ্রেফতার হওয়ার পরে আদালত থেকে জামিন পাননি। তবে তাকে কারাগারে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে কোন উপায়ে মিজানুর কারাগার থেকে বেরিয়ে গেছে, বা তাকে কেন পাওয়া যাচ্ছে না, কারাগার থেকে কীভাবে উধাও হলো— এমন প্রশ্নের সঠিক জবাব নেই কারা কর্তৃপক্ষের কাছে।
 
এ ব্যাপারে ঢাকা কেন্দ্রীয় কারাগারের তত্ত্বাবধায়ক জাহাঙ্গীর আলম বলেন, ৩১ আগস্ট আদালতের দেয়া জামিনের নির্দেশনায় আসামি মিজানুর রহমান মাতুব্বর কারাগার থেকে মুক্তি পেয়েছেন।
 
র‌্যাব সদর দফতরের মিডিয়া শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া আসামি কারাগার থেকে উধাও হওয়ার খবর তারা পেয়েছেন। পালিয়ে যাওয়া আসামি মিজানুর রহমান মাতুব্বরকে গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।
 
ইত্তেফাক/ইউবি
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪