রাজধানী | The Daily Ittefaq

ঢাকায় পাবলিক হেল্থ ফাউন্ডেশনের স্বাস্থ্য মেলা

ঢাকায় পাবলিক হেল্থ ফাউন্ডেশনের স্বাস্থ্য মেলা
অনলাইন ডেস্ক০৭ ডিসেম্বর, ২০১৭ ইং ০০:৫৯ মিঃ
ঢাকায় পাবলিক হেল্থ ফাউন্ডেশনের স্বাস্থ্য মেলা

পাবলিক হেল্থ ফাউন্ডেশন অব বাংলাদেশ (পিএইচএফবিডি) আগামী ৮ ও ৯ ডিসেম্বর তাদের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করতে যাচ্ছে। দিবসটিতে এবারের প্রতিপাদ্য বিষয় ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’।

এ উপলক্ষ্যে পিএইচএফবিডি দুইদিনব্যাপী বিশেষ আয়োজন রেখেছে। যার মধ্যে থাকছে দুইদিনব্যাপী স্বাস্থ্য মেলা এবং সায়েন্টিফিক সেশন। সেশনে তুলে ধরা হবে জনস্বাস্থ্যে অগ্রিম লক্ষ্য এবং তার চ্যালেঞ্জ সম্পর্কিত নানা বিষয়। আলোচনায় থাকবেন জনস্বাস্থ্য বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিরা, গবেষক, চিকিৎসক, পুষ্টিবিদ এবং জনস্বাস্থ্য বিষয়ে অভিজ্ঞ পেশাজীবীরা।

স্বাস্থ্য বিষয়ক সেশনে আলোচনায় থাকছেে "সার্বজনীন স্বাস্থ্যসেবা: বাংলাদেশের জন্য গৃহীত জটিল নীতিসমূহ"। যার আলোচক থাকবেন বাংলাদেশ এমপ্লয়ি ওয়েলফেয়ার বোর্ডের মহাপরিচালক ও  হেল্থ ইকোনোমিক্স ইউনিটের সাবেক মহাপরিচালক, আশাদুল ইসলাম। "দক্ষিণ পূর্ব এশিয়ায় জনস্বাস্থ্য শিক্ষা- সার্বজনীন স্বাস্থ্যসেবায় এর প্রয়োগ"। আলোচক হিসেবে থাকবেন চিকিৎসাবিষয়ক শিক্ষাবিদ, এক্স ফ্যাকাল্টি অব মেডিসিন, সেগি ইউনিভার্সিটি মালয়েশিয়ার অধ্যাপক ড. হাফিজা আরজুমান। এবং "বাংলাদেশের জনস্বাস্থ্য উন্নয়নে নিউ জিনোমিক্সের ভূমিকা" যার আলোচক  অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল জেনেটিক সায়েন্সের সভাপতি, প্যাথলজিস্ট, ডিরেক্টর, শেফিল্ড ডায়াগনস্টিক জেনেটিক্স সার্ভিস, ক্লিনিক্যাল ডিরেক্টর অব দ্য ডিভিশন অব ডায়াগনস্টিক্স, ফার্মেসি অ্যান্ড জেনেটিক্স, ইউকে-এর প্রফেসর অ্যান ডালটন।

পাবলিক হেল্থ ফাউন্ডেশনের চেয়ারপারসন প্রফেসর ডা. ফাতেমা আশরাফ বলেন, সায়েন্টিফিক সেশনের সঙ্গে পিএইচএফবিডির ৫ম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে স্বাস্থ্য মেলা। বলা হযায়, প্রথমবারের মতো ঢাকায় আয়োজেন হতে যাচ্ছে স্বাস্থ্য মেলা। যেখানে থাকবে সুস্বাস্থ্য বজায় রাখতে সকলের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ স্বাস্থ্য বার্তা। মেলার উদ্দেশ্য, স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে উদ্ভাবনীমূলক কার্যক্রমগুলোকে জনসম্মুখে তুলে ধরা। এছাড়া স্বাস্থ্যসেবা প্রদান পদ্ধতি সম্পর্কিত তথ্যও উপস্থাপন করা হবে এ মেলায়। যার মাধ্যমে স্বাস্থ্যসেবা সম্পর্কিত তথ্যসমূহ জানাতে পারবেন মেলায় উপস্থিত দর্শনার্থীরা।

তিনি বলেন, বিশেষ করে প্রতিনিয়ত মানুষের জীবনে যেসব স্বাস্থ্যসেবার প্রয়োজন হয় তার অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন তারা। মেলা থেকে যেসব তথ্য দর্শনার্থীরা জানতে পারবেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো, বয়স্ক স্বাস্থ্যসেবা, শিশুস্বাস্থ্য উন্নয়ন, গর্ভাবস্থায় ডায়াবেটিক, গর্ভাবস্থায় যত্ন, পুষ্টিশিক্ষা, লিঙ্গভেদে বৈষম্য ও হিংস্রতা এবং মানসিক স্বাস্থ্য ইত্যাদি। এমনকি জানতে পারবেন,  স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ে নিজের অধিকার ও কর্তব্য সম্পর্কেও।

পাবলিক হেল্থ ফাউন্ডেশনের চেয়ারপারসন প্রফেসর ডা. ফাতেমা আশরাফ পিএইচএফবিডি সম্পর্কে বলেন, এটি একটি স্বাধীন, স্বায়ত্বশাসিত, অরাজনৈতিক এবং অলাভজনক সংস্থা। যার উদ্দেশ্য, একটি স্বাস্থ্যকর বাংলাদেশ গড়ে তোলা। এজন্য পাবলিক হেল্থ ফাউন্ডেশন সচেতনতা বৃদ্ধি, স্বাস্থ্য প্রযুক্তির প্রয়োগ, প্রশিক্ষণ, গবেষণা এবং স্বাস্থ্য সম্পর্কিত তথ্য প্রমাণ প্রকাশের মাধ্যমে কাজ করে থাকে।
পাবলিক হেল্থ ফাউন্ডেশন গড়ে উঠেছে সুপরিচিত, প্রতিশ্রুতিবদ্ধ এবং নিবেদিতপ্রাণ কিছু দক্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞের সম্মিলনে। যারা সকলের শারিরীক, মানসিক, সামাজিক, বুদ্ধিবৃত্তিক ও আত্মীক স্বাস্থ্য সম্পর্কে সচেতন। যাদের মধ্যে রয়েছে- চিকিৎসক, গবেষক, বিজ্ঞানী, শিক্ষাবিদ, এপিডেমিওলজিস্ট, নার্স এবং স্বাস্থ্য সম্পর্কিত অন্য পেশার দক্ষ ও অভিজ্ঞ মানুষেরা।

সরকারি, বেসরকারি, প্রশাসনিক, এনজিও, সাধারণ মানুষ সকলকে মেলায় আমন্ত্রিত। মেলা চালু থাকবে দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৪ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২