রাজধানী | The Daily Ittefaq

রোহিঙ্গাদের সহায়তায় সাড়ে ১৪ মিলিয়ন ডলার অনুদান দেবে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গাদের সহায়তায় সাড়ে ১৪ মিলিয়ন ডলার অনুদান দেবে যুক্তরাষ্ট্র
স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বার্নিকাটের সাক্ষাত্
বিশেষ প্রতিনিধি১৩ ডিসেম্বর, ২০১৭ ইং ২৩:৩৯ মিঃ
রোহিঙ্গাদের সহায়তায় সাড়ে ১৪ মিলিয়ন ডলার অনুদান দেবে যুক্তরাষ্ট্র

আশ্রিত রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্র ১৪.৫ মিলিয়ন ডলার অনুদান দিবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট। তিনি বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সেবায় বাংলাদেশের সাথে অংশ নিতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত। গতকাল বুধবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাত্ করতে এসে তিনি একথা বলেন।

মিয়ানমারের নির্যাতিত নাগরিকদের আশ্রয় এবং খাদ্য ও স্বাস্থ্যসেবা দিয়ে বাংলাদেশ মানবতার কাজ করেছে বলেও বৈঠকে মন্তব্য করেন রাষ্ট্রদূত। বিশেষ করে দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রীর প্রশংসা করেন মার্শিয়া বার্নিকাট। এসময় রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নিন্দা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভূমিকা রাখায় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, রোহিঙ্গাদের মধ্যে পোলিওসহ বিভিন্ন সংক্রামক রোগের প্রাদুর্ভাব রয়েছে। এমনকি ডিপথেরিয়ার মতো বিরল রোগও দেখা গেছে এই জনগোষ্ঠীর মধ্যে। এ ধরনের সংক্রামক রোগ আমাদের জনগণের মাঝেও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এক্ষেত্রে সরকার সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে।

ফেরদৌসী প্রিয়ভাষিণীর শয্যা পাশে স্বাস্থ্যমন্ত্রী :সন্ধ্যায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিত্সাধীন বীরাঙ্গনা ফেরদৌসী প্রিয়ভাষিণীকে দেখতে যান।

ওয়াশ কর্মসূচি বাস্তবায়ন করতে হবে :‘বাংলাদেশের সব হাসপাতাল ও ক্লিনিকে উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার এখনই সময়। স্বাস্থ্যকেন্দ্রে শুধু ডাক্তার ও নার্সদের সেবাই নয় বরং উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে ওয়াশ কর্মসূচির সঠিক বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে ‘স্বাস্থ্যখাতে ওয়াশ কর্মসূচিঃ যৌথ পরিকল্পনা’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। বিশ্বব্যাংক, জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু), তেরে দাস হোমস ফাউন্ডেশন, প্ল্যান ইন্টারন্যাশনাল, কেয়ার বাংলাদেশ এবং ওয়াটার এইডের সহযোগিতায় স্বাস্থ্য অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।

মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকে দেখতে যান স্বাস্থ্যমন্ত্রী :স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম গতকাল রাতে মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হককে দেখতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) যান।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ জানুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০২
মাগরিব৫:৪১
এশা৬:৫৭
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৬