রাজধানী | The Daily Ittefaq

ভোট স্থগিত চেয়ে রিট দুই দলের দুই চেয়ারম্যানের

ভোট স্থগিত চেয়ে রিট দুই দলের দুই চেয়ারম্যানের
*ঢাকা উত্তরের নির্বাচন *আজ আদেশ দেবে হাইকোর্ট *অনিশ্চয়তার মধ্যেই প্রার্থী ঘোষণা আওয়ামী লীগ ও বিএনপির*অতীতেও রিটের কারণে একাধিকবার আটকে যায় অবিভক্ত ডিসিসির নির্বাচন
দিদারুল আলম ও মেহেদী হাসান১৭ জানুয়ারী, ২০১৮ ইং ০০:৪৬ মিঃ
ভোট স্থগিত চেয়ে রিট দুই দলের দুই চেয়ারম্যানের

আইনি চ্যালেঞ্জের মুখে পড়ল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন। একইসঙ্গে ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর নির্বাচনও এই আইনি চ্যালেঞ্জে পড়েছে। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডেও সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর নির্বাচন আইনি জটিলতায় পড়েছে। আর দুই সিটির এই নির্বাচন আইনি চ্যালেঞ্জে পড়েছে তিনটি পৃথক রিটের কারণে। দুই সিটি করপোরেশনের এই নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন ঘোষিত তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন তিনটি দায়ের করা হয়েছে। এসব রিট আবেদনে তফসিলের কার্যক্রম অর্থাত্ নির্বাচনের উপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে। আইনি জটিলতার কারণে নির্বাচন অনুষ্ঠানে এখনও অনিশ্চয়তা থাকলেও প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি ডিএনসিসি’র মেয়র পদে প্রার্থী ঘোষণা করেছে। আরও কয়েকটি রাজনৈতিক দল-জোটও মেয়র পদে প্রার্থী ঘোষণা দিয়েছে।

উত্তর সিটি করপোরেশনের নির্বাচন স্থগিত চেয়ে যে দুইজন রিট করেছেন-তাদের একজন বিএনপির এবং অপরজন আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত। রিট আবেদনকারীরা হলেন ভাটারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আতাউর রহমান এবং বেরাইদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। আতাউর রহমান ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক আর জাহাঙ্গীর আলম বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ডিএনসিসি নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত দুটি রিট আবেদনের ওপর গতকাল মঙ্গলবার হাইকোর্টে শুনানি শেষ হয়েছে। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশিন বেঞ্চ আজ বুধবার আদেশের জন্য দিন ধার্য রেখেছেন। একইসঙ্গে নির্বাচন কমিশনের আইনজীবীদেরকে রিটের কপি সরবরাহ করতে রিটকারীদেরকে বলা হয়েছে। অপরদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নবগঠিত ১৮টি ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট আবেদনের শুনানি এক সপ্তাহ মুলতবি (স্ট্যান্ডওভার) রেখেছে হাইকোর্ট। মো. আকতার হোসেনসহ সংশ্লিষ্ট এলাকার আটজন ভোটার এই রিট দায়ের করেন। সোমবার হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ রিটের শুনানি মুলতবি করেন। এসব রিট আবেদনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), স্থানীয় সরকার সচিব, নির্বাচন কমিশন সচিব ও কমিশনের যুগ্মসচিব এবং ডিএনসিসির ভারপ্রাপ্ত মেয়রকে বিবাদী করা হয়েছে।

প্রসঙ্গত, আইনি জটিলতার কারণেই এর আগে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন নির্বাচন আটকে যায় একাধিকবার। যে কারণে পাঁচ বছরের বদলে বিএনপির সাদেক হোসেন খোকা মেয়র থেকে যান নয় বছর। এরপরেও দীর্ঘদিন করপোরেশন পরিচালিত হয় প্রশাসক দিয়ে।

নির্বাচন কমিশন গত ৯ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিলে ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিন, মনোনয়নপত্র বাছাইয়ের জন্য ২১-২২ জানুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি ধার্য করা হয়। আর ভোট গ্রহনের জন্য দিন ধার্য করা হয় ২৬ ফেব্রুয়ারি। তফসিল ঘোষণার পরই আওয়ামী লীগ, বিএনপি ও বাম দলগুলো উত্তরের মেয়র পদে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে। ইতোমধ্যে বিএনপি তাদের মেয়র প্রার্থী হিসাবে তাবিথ আউয়ালের নাম ঘোষণা করে।

রিট আবেদনে যা বলা হয়েছে

উত্তর সিটি করপোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডের বাসিন্দা ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম তাদের রিট আবেদনে তফসিলের কার্যক্রম স্থগিতের পাশাপাশি রুল জারির জন্য আবেদন করেছেন। রিটে বলা হয়েছে, সম্প্রসারিত ওয়ার্ডের নাগরিকরা ভোটার হতে পারলেও তারা প্রার্থী হতে পারছেন না। কারণ ওইসব ওয়ার্ডে ভোটার তালিকা সংগ্রহের তারিখ দেওয়া হয়েছে ২৮ জানুয়ারি। অথচ প্রার্থীতা দাখিলের শেষদিন ধার্য করা হয়েছে ১৮ জানুয়ারি। কিন্তু একজন স্বতন্ত্র প্রার্থীর পক্ষে মনোনয়নপত্র দাখিলের সময় তিনশত ভোটারের সাক্ষর সম্বলিত প্রস্তাবক ও সমর্থকের নাম সংযুক্ত করা বাধ্যতামূলক। আবেদনকারীরা বলেছেন, তারা যেখানে ভোটার তালিকাই সংগ্রহ করতে পারছেন না সেখানে প্রার্থী হবেন কিভাবে? এটা তাদের মৌলিক ও সাংবিধানিক অধিকার খর্ব করার শামিল। এছাড়া নতুন করে সংযুক্ত করা ওয়ার্ডসূমহে ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান ও মেম্বারদের মেয়াদ পাঁচ বছর হলেও এখন যদি সিটি করপোরেশন নির্বাচন হয় সেক্ষেত্রে ওইসব চেয়ারম্যান-মেম্বারদের মেয়াদের অবসান হবে কি হবে না রিটে সেই বিষয়টিও উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে এসব সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ কতদিন হবে সেটিও উল্লেখ না থাকায় রিটে তফসিল চ্যালেঞ্জ করা হয়েছে। উল্লেখ্য, নতুন করে যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের ১২টি ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বারদের আইনানুগ মেয়াদ এখনো পাঁচ বছর পূর্ণ হয়নি।

গতকাল দুটি রিট আবেদনের পক্ষে আইনজীবী কামরুল হক সিদ্দিকী, মুস্তাফিজুর রহমান খান ও আহসান হাবিব ভূইয়া শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। শুনানি শেষে রিটকারী আতাউর রহমানের আইনজীবী আহসান হাবিব ভূইয়া সাংবাদিকদের বলেন, উত্তর সিটি করপোরেশনের নতুন ১৮ ওয়ার্ডের কাউন্সিলররা কতদিনের জন্য নির্বাচিত হবেন, তাদের মেয়াদ  ৫ বছর হবে, নাকি আড়াই বছর হবে-তা এখনও নির্ধারণ করেনি স্থানীয় সরকার মন্ত্রণালয়। এটা নির্ধারন করা উচিত ছিলো। তিনি বলেন, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ এর ৫(৩) ধারায় বলা হয়েছে, ‘মেয়রের পদসহ কর্পোরেশনের শতকরা পঁচাত্তর ভাগ ওয়ার্ডের কাউন্সিলর পদের নির্বাচন অনুষ্ঠিত হইলে এবং নির্বাচিত কাউন্সিলরগণের নাম সরকারি গেজেটে প্রকাশিত হইলে, কর্পোরেশন এই আইনের অন্যান্য বিধান সাপেক্ষে যথাযথভাবে গঠিত হইয়াছে বলিয়া গণ্য হইবে।’ সুতরাং আইনের এই বিধান অনুযায়ী মেয়র পদ গঠিত হতে হলে কমপক্ষে ৪১ জন কাউন্সিলর প্রয়োজন। কিন্তু বর্তমানে রয়েছে ৩৬ জন কাউন্সিলর। একারণে মেয়র পদ গঠিত হচ্ছে না। এ অবস্থায় নির্বাচনের তফসিল ঘোষনা করা যথাযথ হয়নি। ফলে নির্বাচনের তফসিল চ্যালেঞ্জ করা হয়েছে।

দুই দলের প্রার্থী চূড়ান্ত

আইনি জটিলতার কারণে নির্বাচন কমিশন ঘোষিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন অনিশ্চিত থাকলেও দেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি তাদের একক প্রার্থী ঘোষণা করেছে। আওয়ামী লীগের হাইকমান্ডের সবুজ সংকেত পেয়ে মেয়র পদে লড়তে দুই সপ্তাহ ধরে প্রচারণা চালাচ্ছেন পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম। বিএনপির মনোনয়ন পেয়েছেন তাবিথ আউয়াল। গতকাল মঙ্গলবার রাতে গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড দলের মনোনয়ন প্রত্যাশী ১৮ জনের সাক্ষাতকার নেয়। পরে বৈঠকে সর্বসম্মতিক্রমে ডিএনসিসি’র মেয়র পদে ব্যবসায়ী আতিকুল ইসলামকে মনোনয়ন দেয় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে গত শনি, রবি ও সোমবার আওয়ামী লীগের মনোনয়নের জন্য আবেদনপত্র বিক্রি করা হয়। তিন দিনে ১৮ জন তা সংগ্রহ করেন। তারা হলেন বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম, সাবেক সংসদ সদস্য এইচবিএম ইকবাল, কবি রাসেল আশিকী, ব্যবসায়ী আদম তমিজি হক, মণিপুর স্কুল ও কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন, শিক্ষক শাহ আলম, এফবিসিসিআই-এর পরিচালক হেলাল উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জোবায়ের আলম, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, তেজগাঁও থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক কাউন্সিলর শামীম হাসান, ব্যবসায়ী আবেদ মনসুর, সাবেক সেনা কর্মকর্তা ইয়াদ আলী ফকির, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আবুল বাশার, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র ওসমান গণি, জামান ভূঞা, আসমা জেরিন ঝুমু, যুবলীগ নেতা শাহীন হন ও যুব মহিলা লীগ জেবিন সুলতানা কান্তা।

এদিকে, ডিএনসিসি’র মেয়র পদে দলের প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ আল ক্বাফীকে মনোনয়ন দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। বাম-গণতান্ত্রিক ও প্রগাতিশীল দলগুলোর পক্ষ থেকে ঐক্যবদ্ধভাবে একক প্রার্থী চূড়ান্ত করা হয়েছে গণসংতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকিকে। আজ বুধবার সংবাদ সম্মেলনে এ আনুষ্ঠানিক ঘোষণা  দেওয়া হবে। বিএনপির নেতৃত্বাধীন জোটের শরিক জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর উত্তরের সভাপতি সেলিম উদ্দিনও নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর বাইরে এনডিএম সমর্থিত মেয়র প্রার্থী হিসাবে সংগীতশিল্পী শাফিন আহমেদ নির্বাচন কমিশন থেকে ফরম সংগ্রহ করেছেন। ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরের উত্তরের সভাপতি ও দলের কেন্দ্রীয় নেতা অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদকে দলের মেয়র প্রার্থী হিসেবে সোমবার ঘোষণা দেয়।

প্রার্থী ঘোষণার জন্য সংবাদ সম্মেলন ডেকেও স্থগিত করলো জাপা

এইচএম এরশাদের জাতীয় পার্টি (জাপা) ডিএনসিসি’র মেয়র পদে দলীয় প্রার্থী ঘোষণার লক্ষ্যে গতকাল সংবাদ সম্মেলন ডেকেছিল। তবে শেষ মুহূর্তে দলটি সংবাদ সম্মেলন বাতিল করে। জানা গেছে, সাবেক সামরিক  কর্মকর্তা এহতেশামকে মেয়র প্রার্থী ঘোষণার সিদ্ধান্ত নিয়েছিল জাপা। তবে শেষ পর্যন্ত মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নেয়া হয়।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯