রাজধানী | The Daily Ittefaq

প্রযুক্তি ব্যবহার করেই প্রশ্নফাঁস রোধ করা সম্ভব

প্রযুক্তি ব্যবহার করেই প্রশ্নফাঁস রোধ করা সম্ভব
অনলাইন ডেস্ক১৪ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ১৭:০৩ মিঃ
প্রযুক্তি ব্যবহার করেই প্রশ্নফাঁস রোধ করা সম্ভব
প্রশ্নপত্র ফাঁস সমস্যা ও তার প্রযুক্তিগত সমাধান নিয়ে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, এসএসসি ও অন্যান্য পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস এখন এক মহামারী আকার ধারণ করেছে । এখনই যদি একে মোকাবেলা করা না যায় তাহলে একটি প্রজন্মের সম্ভবনাকে হত্যা করা হবে।
 
বুধবার রাজধানীর কাওরানবাজারে বেসিস মিলনায়তনে এক গোলটেবিল বৈঠক আয়োজন করে যৌথভাবে ৪টি সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম, জাগো ফাউন্ডেশন, পরিবর্তন চাই ও ঢাকা ইউনিভার্সিটি আই টি সোসাইটি।
 
বক্তারা আরো বলেন, প্রযুক্তির অপব্যবহারের করে যেমন প্রশ্নফাঁস সমস্যা তৈরী হয়েছে, সেভাবে প্রযুক্তির ব্যবহার করেই এটি রোধ করা সম্ভব। প্রযুক্তির ব্যবহারের সাথে সাথে অপরাধীদের সনাক্তকরণ, আইনের কঠোর প্রয়োগ ও শাস্তি, দায়িত্বে থাকা ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিতকরণ করেই এই বিপর্যয় সামাল দিতে হবে।
 
অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করেন বন্ডস্টেইন লিমিটেড-এর প্রধান শাহরুখ ইসলাম। মূল বক্তব্যে নতুন প্রযুক্তির যথাযথ ব্যবহার করে প্রশ্নফাঁস মোকাবেলা করার বিভিন্ন সম্ভাব্য সমাধান প্রস্তাব করা হয় যা ইতিমধ্যেই দেশে এবং বিদেশে পরীক্ষামূলক পদ্ধতিতে সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে ।
 
 
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিডিজবস-এর প্রতিষ্ঠাতা ও বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সহ-সভাপতি নাজনিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় আই টি সোসাইটি-র প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরান, পরিবর্তন চাই-এর অন্যতম প্রতিষ্ঠাতা ফিদা হক , বেসিস-এর সিনিয়র সহ-সভাপতি ও চ্যাম্পস টুয়েন্টিওয়ান এর প্রতিষ্ঠাতা রাসেল টি আহমেদ, বিসনেস অটোমেশনের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান, ন্যাসেনিয়া-র ব্যবস্থাপনা পরিচালক শায়ের আহমেদ, প্রেনার ল্যাব-এর প্রতিষ্ঠাতা আরিফ নিজামী, জাগো ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা করভি রাকসান্দI অনুষ্ঠান আয়োজনের সার্বিক সহযোগিতা করে বিডিজবস ডট কম ও তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান বন্ডস্টেইন।
 
ইত্তেফাক/ রেজা
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:১৩
যোহর১২:১৩
আসর৪:১৯
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:৫৪