রাজধানী | The Daily Ittefaq

রাজধানীর বাস রুটগুলোকে রেশনালাইজ করা হবে : সাঈদ খোকন

রাজধানীর বাস রুটগুলোকে রেশনালাইজ করা হবে : সাঈদ খোকন
অনলাইন ডেস্ক১২ আগষ্ট, ২০১৮ ইং ১৯:১৮ মিঃ
রাজধানীর বাস রুটগুলোকে রেশনালাইজ করা হবে : সাঈদ খোকন
ফাইল ছবি
রাজধানীর পরিবহণ সেক্টরে শৃঙ্খলা ফেরাতে যত দ্রুত সম্ভব বাস রুটগুলোকে ‘রেশনালাইজ’ করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
 
তিনি ছয় কোম্পানির অধীনে বাস চালানোর ব্যবস্থা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘বাস রুট রেশনালাইজ করলে সেটি হতে পারে নিরাপদ সড়কের জন্য একটি কার্যকরী উদ্যোগ।’
 
আজ রবিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের ব্যালকনি হলরুমে মাসব্যাপী ‘ক্লিন অ্যান্ড সেইফ মোবিলিটি’ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।
 
ডিএসসিসি আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক রফিকুর রহমান, স্থপতি মোবাশ্বের হোসেন, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ ও ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল।
 
‘আমাদের পথ, আমাদের হাতেই নিরাপদ’- শীর্ষক স্লোগানে শুরু হওয়া এ কার্যক্রম সম্পর্কে মেয়র জানান, বিশ্বব্যাংকের অর্থায়নে গুরুত্বপূর্ণ ৯২টি সড়ক ইন্টারসেকশনে জেব্রা ক্রসিং ও লেন সেপারেটর ডট সলিড রোড মার্কিং স্থাপন করা হবে। পথচারী পারাপার ২৯৪টি, সামনে বামে মোড় ৫০টি, ডানে মোড়/ইউটার্ন ৩২টি, বামে/ডানে/ইউটার্ন নিষেধ ৩০টি, বামে থাকুন/ উভয় দিকে চলুন ৩০টি, ফুটওভার ব্রিজ ব্যবহার করুন সাইনবোর্ড ৬৪টি, দিক নির্দেশনামূলক চিহ্ন ১শ’টি অর্থাৎ মোট ৬শ’টি ট্রাফিক সাইন স্থাপন করা হবে। তাছাড়া ১৭টি যাত্রী ছাউনি বা বাস স্টপ করা হবে।
 
তিনি জানান, জাইকার অর্থায়নে মহানগরীর চারটি ইন্টারসেকশনে অর্থাৎ গুলিস্তান (ফুলবাড়িয়া), পল্টন, মহাখালী ও গুলশান-১ এ ভেহিকুলার ইমেজ ডিটেক্টর ভিডিও ক্যামেরা স্থাপনের মাধ্যমে চলন্ত গাড়ির সংখ্যা কেন্দ্রীয়ভাবে মনিটরিং করা এবং পৃথক লেন অনুসরণ করে গাড়ি চালানোর পাইলট প্রকল্পের কাজ চলছে। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯