রাজধানী | The Daily Ittefaq

রাজধানীর অর্ধেক শিশু ভিডিও গেমসে আসক্ত

সেভ দ্য চিলড্রেনের গবেষণা প্রকাশ
রাজধানীর অর্ধেক শিশু ভিডিও গেমসে আসক্ত
ইত্তেফাক রিপোর্ট০৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৩:৫০ মিঃ
রাজধানীর অর্ধেক শিশু ভিডিও গেমসে আসক্ত
খেলার মাঠসহ শিশুবান্ধব পরিবেশ ও নির্মল বিনোদনের অভাবে ডিজিটাল গেমসে আসক্ত হচ্ছে শিশুরা— এমন তথ্য প্রকাশ পেয়েছে সেভ দ্য চিলড্রেনের এক গবেষণায়। ঢাকা শহরে শিশু অধিকার রক্ষা বিষয়ে করা এই গবেষণায় দেখা যায়, খেলার মাঠ ও নিরাপত্তার অভাবে ৪৯ শতাংশের শিশু বেশি ভিডিও গেমস খেলে। ৪৬ দশমিক ৯ শতাংশ শিশু খোলা মাঠে খেলার সুযোগ থেকে বঞ্চিত। গবেষণায় ৩৬ শতাংশ শিশু জানায় খোলা মাঠের অভাব আছে, আর ১২ শতাংশ মনে করে নিরাপত্তার অভাব আছে।
 
গতকাল বুধবার ডেইলি স্টার ভবনে অনুষ্ঠিত এক সেমিনারে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। অনুষ্ঠানে গবেষক দলের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আক্তার গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন। সেভ দ্য চিলড্রেনের গুড ক্যাম্পেইনের আওতায় রাইট টু প্লে শীর্ষক এই গবেষণা ডেইলি স্টারের সাথে যৌথভাবে করা হয়।
 
ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ৮ থেকে ১৪ বছরের ৩শ শিশুর ওপর গত ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত এই গবেষণা করা হয়। এখানে ৫৬ শতাংশ ছেলে শিশু ও ৪৪ শতাংশ মেয়ে শিশু তাদের খেলার অধিকার নিয়ে মতামত প্রকাশ করে। গবেষণায় খেলার ক্ষেত্রে মেয়ে ও ছেলে শিশুর মধ্যে বৈষম্য আছে বলে উল্লেখ করা হয়। গবেষণা মতে কল্যাণপুর বস্তি এলাকার ৫০ শতাংশ শিশু ভিডিও গেমস খেলে, ধানমন্ডি এলাকায় এই সংখ্যা ২৪ শতাংশ, মিরপুর এলাকায় ২১ শতাংশ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ১৮ শতাংশ। ৫১ শতাংশ ছেলে শিশু ফুটবল খেলে আর ২৩ শতাংশ মেয়ে শিশু ফুটবল খেলে। ৬০ শতাংশ পিতামাতা মেয়েদের জন্য আলাদা খেলার মাঠ প্রয়োজন বলে মনে করেন। ৩৩ শতাংশ পিতামাতা মেয়েদের খোলা মাঠে খেলা নিয়ে সমাজের নেতিবাচক অবস্থার কথা এবং ২৬ শতাংশ খোলা মাঠে মেয়েদের খেলার বিষয়ে নিরাপত্তার কথা উল্লেখ করেন। শিশুবান্ধব পরিবেশ ও খেলাধুলার ক্ষেত্রে উত্তরা পরিকল্পিত এলাকা হওয়া সত্ত্বেও এটি আন্তর্জাতিক মানের ১০ শতাংশ পূর্ণ করে বলে গবেষণায় উল্লেখ করা হয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আমিনুল ইসলাম, গবেষণার ওপর আলোচনা করেন বুয়েটের অধ্যাপক ইসরাত ইসলাম, বাপার জয়েন সেক্রেটারি প্রকৌশলী ইকবাল হাবিব প্রমুখ।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩