রাজধানী | The Daily Ittefaq

শাহজালাল বিমানবন্দরে কার্গো সার্ভিস সেবা ২৪ ঘণ্টা চালুর নির্দেশ

শাহজালাল বিমানবন্দরে কার্গো সার্ভিস সেবা ২৪ ঘণ্টা চালুর নির্দেশ
অনলাইন ডেস্ক১১ সেপ্টেম্বর, ২০১৮ ইং ২২:১১ মিঃ
শাহজালাল বিমানবন্দরে কার্গো সার্ভিস সেবা ২৪ ঘণ্টা চালুর নির্দেশ
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে কার্গো সার্ভিস সেবা ২৪ ঘণ্টা চালু রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে আমদানিকৃত মালামাল খালাস করার জন্য ব্যাংকসমূহের এলসি খোলার শাখাগুলো শনিবারেও খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়।  
 
আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এতে সভাপতিত্ব করেন। এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, এফবিসিসিআই, বিজিএমইএ-এর সভাপতিসহ বিভিন্ন স্টেকহোল্ডারদের প্রতিনিধিগণ এবং সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
 
সভার সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার বিকেলে ব্যাংক থেকে ক্লিয়ার কৃত এয়ারওয়ে বিলের  মালামাল শনিবার ডেলিভারি দেয়ার প্রক্রিয়া গ্রহণ করা হবে।  
 
সভায় অন্যান্য সিদ্ধান্ত: 
 
(১) ঢাকা বিমান বন্দরে কার্গো আগমনের পূর্বেই প্রি আরাইভাল প্রসেসিং সম্পন্ন করতে হবে। উল্লেখিত পদ্ধতিটি চালু করার জন্য জরুরিভিত্তিতে এনবিআর থেকে এসআরও জারী করতে হবে। প্রি আরাইভাল প্রসেসিংয়ের জন্য ফ্লোচার্ট তৈরি করার নির্দেশ দেয়া হয়। 
 
(২) প্রতি কার্যদিবসে মালামাল ডেলিভারি দেয়ার জন্য রাত ৯টা পর্যন্ত ওয়েরহাইজ খোলা রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়াও যদি কোন ইয়ার বিল পেন্ডিং থাকে  তা ক্লিয়ারের উদ্দেশ্যে বর্ধিত সময়ের জন্য ওয়েরহাইজ  খোলা রাখতে হবে।
 
(৩) দ্রুত বিল অব এন্ট্রি প্রসেসিং ও শুল্কায়ন কার্যক্রম ত্বরান্বিত করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভার এবং কম্পিউটারসমূহের কনফিগারেশন বাড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
 
(৫) আমদানিকৃত মালামাল খালাস করার ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাসমূহের দায়িত্ব এবং তা সম্পাদনের প্রক্রিয়া/পদ্ধতি বিষয়ে বেবিচকের সদস্য (অপারেশন এন্ড প্ল্যান) এর নেতৃত্বে গঠিত কমিটি ফ্লোচার্ট তৈরি করবেন।
 
(৬) আমদানিকৃত মালামাল খালাস করার প্রক্রিয়াকে সহজ করতে হবে। এ প্রক্রিয়ার সঙ্গে জড়িত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ একজন করে ফোকাল পয়েন্ট নিয়োগ করবে। বেবিচকের সদস্য (অপারেশন এন্ড প্ল্যান) মূল ফোকাল পয়েন্টের দায়িত্ব পালন করবেন এবং বিষয়টি সমন্বয় করবেন। 
 
(৭) বেবিচকের একটি  হটলাইন  থাকবে এবং এ সম্পর্কিত অভিযোগ ও পরামর্শ সেখানে দেওয়া যাবে।
 
(৮) এছাড়া বিমান বন্দরের যাত্রী সেবার মান উন্নয়ন করতে হবে। কার্গো সার্ভিস সেবার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানসমূহ তাদের কমিটমেন্ট-এর বিষয়ে টিম সদস্যদের উদ্বুদ্ধ করবে। প্রেস বিজ্ঞপ্তি
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯