রাজধানী | The Daily Ittefaq

শাহাবুদ্দিন বাংলাদেশের, সারা বিশ্বের

শাহাবুদ্দিন বাংলাদেশের, সারা বিশ্বের
জন্মদিনে ভালোবাসায় ভিজলেন শিল্পী শাহাবুদ্দিন
ইত্তেফাক রিপোর্ট১২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০২:২৯ মিঃ
শাহাবুদ্দিন বাংলাদেশের, সারা বিশ্বের
শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ৬৯তম জন্মদিনে মুখর হয়ে উঠেছিল শিল্পকলা একাডেমি চত্বর। জাতীয় নাট্যশালার সামনের খোলা অংশে প্রদর্শনী। ভেতরে মঞ্চে ফুলেল শুভেচ্ছায় সিক্ত শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। জন্মদিনের অভিব্যক্তিতে তিনি বললেন, আমার বয়স ৬৯। আর বঙ্গবন্ধু এক জীবনে, কত কম বয়সে কত কিছুই না দিয়ে গেলেন। তার তুলনায় আমাদের জীবন  নগণ্য। ক্ষুদ্রকণা। এরপরেও আপনাদের ভালোবাসায় আমি আজ আনন্দিত, আপ্লুত, উদ্বেলিত। বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধের সময় আমরা যেভাবে স্বাধীনতা ছিনিয়ে এনেছিলাম; তেমনিভাবেই আমাদেরকে এক হয়ে থাকতে হবে। তাহলে আমাদেরকে আর কেউ রুখতে পারবে না।’
 
গতকাল মঙ্গলবার ছিল শিল্পীর  ৬৯তম জন্মদিন। অনুষ্ঠানের আয়োজন করে শিল্পী শাহাবুদ্দিনের জন্মদিন উদযাপন জাতীয় কমিটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বসে জন্মদিনের মূল অনুষ্ঠান। শিল্পী শাহাবুদ্দিনের পছন্দের গান কবিতা দিয়ে সাজানো হয় অনুষ্ঠান।
 
সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে প্রবেশ করেন শিল্পী শাহাবুদ্দিন। ঢাকের বাদ্যি, নৃত্য আর ফুলের পাঁপড়ি ছিটিয়ে বরণ করে নেওয়া হয় মুক্তিযোদ্ধা এ শিল্পীকে। জন্মদিনের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ও নাট্যজন ফেরদৌসী মজুমদার। শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ছবির উপরে আলোচনা করেন অধ্যাপক মইনুদ্দীন খালেদ। স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও জন্মদিন উদ্্যাপন জাতীয় কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান। অনুষ্ঠানের মাঝেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শিল্পী শাহাবুদ্দিনকে শুভেচ্ছা জানিয়ে ফোন করলে শিল্পী তা মাইক্রোফোনে  দর্শকদের শোনান।
 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শাহাবুদ্দিন আহমেদ আমাদের অহংকার। গেরিলা যোদ্ধা ও সম্মুখ সমরে যেমন তেমনি ছবি আঁকার ক্ষেত্রেও এই শিল্পী জাতির জন্য গর্বের। ভবিষ্যত্ প্রজন্মের জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, জীবনের গতিময়তা শাহাবুদ্দিনের ছবিতে দেখা যায়। ছবিসূত্রে তিনি বাংলাদেশকে বহির্বিশ্বে পরিচিত করেছেন।   শাহাবুদ্দিন বাংলাদেশের, সারা বিশ্বের।
 
এইচ টি ইমাম বলেন, তার ছবি বাংলাদেশকে বহির্বিশ্বে পরিচিত করেছে। তিনি মুক্তিযুদ্ধকে, বঙ্গবন্ধুর আদর্শকে তার ক্যানভাসে বারবার তুলে এনেছেন। মইনুদ্দীন খালেদ বলেন, মুক্তিযুদ্ধে বাঙালি আকাশকে আলিঙ্গন করেছিল। তার ছবিতে বাঙালির সেই স্পিরিট উঠে আসে সবসময়।
 
আয়োজনের শুরুতেই ছিল শিল্পকলা একাডেমির যন্ত্রীর পরিবেশনায়  অর্কেস্ট্রা। পরে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের উপর পশ্চিমবঙ্গের নির্মাতা অজয় রায়ের নির্মিত তথ্যচিত্র ‘কালার অব ফ্রিডম’ আংশিক প্রদর্শিত হয়। এর পর ‘অঞ্জলি লহ মোর’ গানের সঙ্গে একক নৃত্য পরিবেশন করেন র্যাচেল এগনেস প্যারিস প্রিয়াঙ্কা।  সংগীত পরিবেশন করেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা  এবং  শিল্পকলা একাডেমি ও   ঢাকা সাংস্কৃতিক দলের  শিল্পীরা। গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন শিল্পকলা একাডেমি, নন্দন কলা কেন্দ্র ও  স্পন্দনের শিল্পীরা। ছিল বাউল গানও।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৯
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৮