রাজধানী | The Daily Ittefaq

দেশ গড়ায় তরুণদের সম্মেলিত প্লাটফর্ম জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড

দেশ গড়ায় তরুণদের সম্মেলিত প্লাটফর্ম জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড
অনলাইন ডেস্ক১৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং ২১:১৪ মিঃ
দেশ গড়ায় তরুণদের সম্মেলিত প্লাটফর্ম জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড
‘ছোট্ট ছোট্ট বালু কণা, বিন্দু বিন্দু জল গড়ে তোলে মহাদেশ, সাগর অতল।’- দেশের বিভিন্ন প্রান্তে অসংখ্য তরুণ কাজ করে যাচ্ছে বাংলাদেশ বিনির্মাণে। তারা স্বপ্ন দেখে এক অন্য রকম বাংলাদেশের। তাদের এই স্বপ্নের সম্মেলনে তৈরি করা সম্ভব উন্নত এক বাংলাদেশ। আর এ কারণেই স্বপ্নবাজ এই তরুণদের একত্রিত করতে তারুণ্যের সর্ববৃহৎ প্লাটফর্ম ইয়াং বাংলা আয়োজন করে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।
 
‘কানেক্টিং দ্যা ডটস' স্লোগান নিয়ে ইয়াং বাংলার পথচলা। ২০১৪ সালে যখন এই প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে তখন লক্ষ্য ছিলো দেশের সকল তরুণদের জন্য একটি প্লাটফর্ম তৈরি, যেখান থেকে দেশ গঠনে হাতে হাত ধরে সবাই এগিয়ে যাবে। সফল তিন বছর শেষে ইয়াং বাংলা দাবি করতেই পারে, 'সত্যিই আমরা বিন্দুগুলো জুরে দিয়েছি।’ 
 
বর্তমানে এই প্রতিষ্ঠানটির সাথে সরাসরি যুক্ত ১৫ হাজারের বেশি সেচ্ছাসেবী এবং ২০০টির বেশি সংগঠন। তারুণ্যের সর্ব বৃহৎ এই প্লাটফর্মের সাথে সংযুক্ত প্রায় ২ লাখ তরুণ-তরুণী! দেশ গঠনে মুষ্টিবদ্ধ হাতে তারা একত্রে এগিয়ে যাচ্ছে। তাদের এই এগিয়ে যাওয়ার পথে আরো সঙ্গী জুরে দিতে আবারো আয়োজন করা হচ্ছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।
 
বাংলাদেশের প্রেক্ষাপটে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের গুরুত্ব অনেক বেশি। যেখানে এ দেশে অধিকাংশ ভালো কাজের জন্য মেলেনা সঠিক স্বীকৃতি সেখানে তরুণদের বাংলাদেশ বিনির্মাণের উদ্যোগকে স্বাগত জানাতে ইয়াং বাংলার উদ্যোগ ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। 
 
২০১৫ সালের ২ মে প্রথম জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রদান করা হয় ৩০ জনকে। বিষয়টি দারুণভাবে অনুপ্রেরণা দেয় সকল তরুণকে। ২০১৭ সালে পরবর্তী জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে সারাদেশ থেকে আসে অসংখ্য আবেদন। দেশ গঠনে তরুণদের অভিনব এবং ব্যতিক্রমী সব উদ্যোগ দখলে আপনিও অবাক হয়ে যাবেন। কাকে বাদ দিয়ে কাকে অ্যাওয়ার্ড প্রদান করা যায় এ নিয়েই দোটানায় ছিলেন সকল বিচারক। কিছু তরুণ তাদের সংগঠন নিয়ে লিঙ্গ সমতা নিশ্চিতে কাজ করেছেন, কেউ কাজ করেছেন নারী ক্ষমতায়ন ও সহিংসতা বন্ধে; কেউ কাজ করেছেন বঞ্চিত শিশুদের শিক্ষা নিয়ে, কেউ স্বাস্থ্য; কেউবা আবার কাজ করেছে পরিবেশ সংরক্ষণ ও টেকসই উন্নয়ন নিয়ে। সবদিক বিবেচনা করে দ্বিতীয়বার ৬৪ সংগঠনকে প্রদান করা হয় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।
 
নারীর প্রতি সহিংসতা রোধ, লিঙ্গ বৈষম্য নিরসন, বঞ্চিতদের শিক্ষার ব্যবস্থা, ক্রীড়া ক্ষেত্রে বিশেষ অবদানসহ আরো বেশ কিছু বিষয়ে নিজ নিজ এলাকায় কাজ করে যাওয়ার স্বীকৃতি স্বরূপ তাদের এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। দেশ গঠনে নীরবে নিভৃতে কাজ করে যাচ্ছিল তারা। জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে এ সকল উদ্যমী ও সৃষ্টিশীল তরুণদের সকলের সামনে নিয়ে এসেছিলো ইয়াং বাংলা।
 
আমি জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী তরুণদের চোখে মুখে দেখেছি আরো নতুন কিছু করার স্বপ্ন। নতুন বাংলাদেশ গড়ার অঙ্গীকার। তাদের হাতেই গড়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ। আমাদের স্বপ্নের বাংলাদেশ।
 
ইত্তেফাক/বিএএফ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬