শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সামান্য সাহায্য বাঁচবে একজন মানুষ, বাঁচবে একটি পরিবার

আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ২১:০৬

একজন শিক্ষানবিশ চিকিৎসক স্ত্রী ব্লাড ক্যান্সারে আক্রান্ত তার স্বামীকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু ইন্টার্নশিপের সামান্য ভাতা দিয়ে স্বামীর চিকিৎসা করা পুরোটাই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে তার পক্ষে। ইতোমধ্যেই জমিজমা যা ছিল কিছু বিক্রি আবার কিছু বন্ধক রেখে চিকিৎসা করানো হয়েছে। ফলে আর উপায় না পেয়ে সাহায্যের জন্য সবার কাছে আবেদন জানিয়েছেন। আমাদের সামান্য সাহায্য সহযোগিতায় হয়তো বাঁচবে একজন মানুষ। বাঁচবে একটি পরিবার।

আবেদনকারী একজন শিক্ষানবিশ চিকিৎসক শারমিন জাহান। তিনি জানান, মাত্র ২ মাস হয়েছে ইন্টার্নশিপে জয়েন করেছিলেন। এরই মাঝে হঠাৎ তার স্বামীর কিছুটা পা ফোলা, আর মুখ ফোলা নিয়ে একজন মেডিসিন বিশেষজ্ঞকে দেখালেন। তিনি কিছু রুটিন চেকআপ করতে দেন। তখনও তিনি জানতেন না যে দিন শেষে রিপোর্টগুলো যখন তিনি হাতে পাবেন, তখন এইভাবে সাজানো গোছানো ৫টি বছরের সংসারে এতো বড় ঝড় এসে আঘাত হানবে।

দিন শেষে রিপোর্ট তিনি হাতেও পেলেন, আবার ৩৯ তম বিসিএস (স্পেশাল) এর প্রিলির রেজাল্টও পেলেন। প্রিলি পাস হলো, কিন্তু আনন্দের হাসি হাসবার আগেই তাকে আগত জীবনযুদ্ধের প্রস্তুতি নিতে হয়েছে।

শারমিন জাহানের স্বামীর CBC with PBF রিপোর্ট এ ডায়াগনোসিস হলো ব্লাড ক্যান্সার। তিনি যেহেতু নিজেও ডাক্তার তাই মনকে সান্ত্বনা দিতে আরো তিনবার একই পরীক্ষা করালেন, কিন্তু রিপোর্ট সব একই। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে Genetic study (BCR-ABL) ও টেস্ট করালেন। একই রেজাল্ট।

হেমাটোলজিস্ট ও অনকোলজিস্ট চিকিৎসকগণ বলেছেন, নিয়মিত এবং আজীবন অ্যান্টি ক্যান্সার ড্রাগ খেলে সুস্থ থাকতে পারবেন তার স্বামী, যদি না ক্যান্সারের জিনগুলো খুব বেশি অনিয়ন্ত্রিত না হয়ে যায়। কিন্তু ক্যান্সার ওষুধ, ক্যান্সার রোগীদের রেগুলার পরীক্ষা-নিরীক্ষা করা, এক কথায় একজন ক্যান্সার রোগীর আজীবন চিকিৎসা খরচ চালানো একটা নিম্নমধ্যবিত্ত পরিবারের পক্ষে খুবই দুঃসাধ্য। তাই সমাজের সকল বিত্তবান ও গণ্যমান্য ব্যক্তিবর্গের কাছে তার স্বামীকে বাঁচাতে আকুল আবেদন জানিয়েছেন শারমিন জাহান।

অসহায় এই পরিবারকে সাহায্য পাঠানোর ঠিকানা- একাউন্ট নং: shamsuzzaman, 255.103.68196 (নিজ), ডাচ বাংলা ব্যাংক, পান্থপথ শাখা।

ইত্তেফাক/জেডএইচ